সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ভোর থেকেই ভিড় বাস টার্মিনালে, বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ

মঙ্গলবার, জুন ২৭, ২০২৩
ভোর থেকেই ভিড় বাস টার্মিনালে, বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি:
    
আজ থেকে শুরু ঈদের ছুটি । ভোর থেকেই রাজধানীর সায়দাবাদ বাস টার্মিনালে মানুষের ঢল নেমেছে। যাত্রীর ভিড় থাকায় সায়েদাবাদসহ আশপাশের যাত্রাবাড়ী, ধোলাইপাড়, শনির আখড়া, ফুলবাড়িয়া থেকে ভোররাতেই অনেক গাড়ি দেশের বিভিন্ন অঞ্চলের উদ্দেশ্যে ঘর মুখো যাত্রীদের নিয়ে ছেড়ে যায়।

তবে, যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ উঠেছে। কোনো কোনো গন্তব্যে দ্বিগুণ ভাড়া নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন যাত্রীরা।

আগামী বৃহস্পতিবার (২৯ জুন) দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। ঈদের পাঁচ দিনের টানা ছুটি মঙ্গলবার থেকেই শুরু হলো।

দূর-দূরান্তে থাকা প্রিয়জনদের সঙ্গে ঈদ করতে অনেকেই ফজর নামাজ আদায় করে বাসস্ট্যান্ডের দিকে ছুটতে থাকেন। অনেককেই গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

এমনই একজন জাতীয় ক্রীড়া পরিষদের কর্মচারী মো. জালাল উদ্দিন হাওলাদার। তিনি বরিশালের বাকেরগঞ্জে যাবেন। জালাল উদ্দিন বলেন, ভোর ৪টায় আমি বাসস্ট্যান্ডে এসেছি। ইলিশ পরিবহনে বরিশাল পর্যন্ত যাবো। অন্য সময় ভাড়া ৪০০ থেকে ৫০০ টাকা হলেও এখন ৬০০ টাকা নিয়েছে।

ভোর ৬টার দিকে কথা হয় আবুল কালামের সঙ্গে। তার বাড়ি পটুয়াখালীর শিয়ালদি। তিনি বলেন, ধানমন্ডিতে চাকরি করি। একা মানুষ যাচ্ছি, আগে টিকিট কাটিনি। তেঁতুলিয়া পরিবহনের টিকিট কাটলাম। ডাবল ভাড়া নিলো। অন্য সময় ভাড়া ৫০০ টাকা হলেও আজ এক হাজার টাকা নিয়েছে।

সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি বাসে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন যাত্রীরা। যাত্রী মো. ইলিয়াস হোসেন বলেন, ঢাকা থেকে পটুয়াখালীর দশমিনায় একমাত্র বিআরটিসি বাস চলাচল করে। অন্য সময় এ বাসের ভাড়া ৮০০ টাকা হলেও এখন এক হাজার টাকা করে নেওয়া হচ্ছে।

তিনি বলেন, পরিবারের পাঁচজনকে নিয়ে আমি যাচ্ছি। আগে টিকিট বুকিং দিয়েছিলাম তখন ৮০০ টাকা করে নিলেও আজকে বলা হচ্ছে এক হাজার টাকা। বাড়তি ভাড়া দিতে বাধ্য হলাম। সরকারি বাসই যদি বেশি ভাড়া নেয় তাহলে অন্যরা কি করছে, বুঝেন। এগুলো দেখার কেউ নেই।

সিডিএম, গ্রামীণ পরিবহনসহ অন্যান্য বাস কোম্পানিগুলোকে বরিশালের ভাড়া জনপ্রতি ৫০০ টাকার পরিবর্তে এক হাজার টাকা করে নিতে দেখা গেছে।

সায়দাবাদ থেকে দেশের অন্যান্য গন্তব্যে চলাচল করা বাসগুলো অতিরিক্ত ভাড়া আদায় করছে বলেও জানিয়েছেন যাত্রীরা।

সায়েদাবাদে বিভিন্ন বাস কোম্পানির টিকিট বিক্রি করা শফিকুল ইসলাম বলেন, সব গাড়ির টিকিটের দাম বাড়ানো হয়েছে। কোনো কোনো টিকিটের দাম দ্বিগুণ হয়েছে। বাস কোম্পানিগুলো বাড়ালে আমরা কী করবো।

এবার ঈদুল আজহা উপলক্ষে আগামী বুধ, বৃহস্পতি ও শুক্রবার (২৮, ২৯ ও ৩০ জুন) ছুটি নির্ধারিত ছিল। কিন্তু ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সরকার একদিন ছুটি বাড়িয়ে মঙ্গলবারও সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এরপর ১ জুলাই শনিবার সাপ্তাহিক ছুটি। তাই এবার ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত টানা পাঁচ দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল