সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সংলাপের পক্ষে যুক্তরাষ্ট্র, তবে সরাসরি সম্পৃক্ত থাকবে না

বৃহস্পতিবার, জুলাই ১৩, ২০২৩
সংলাপের পক্ষে যুক্তরাষ্ট্র, তবে সরাসরি সম্পৃক্ত থাকবে না

নিজস্ব প্রতিবেদক:

দ্বাদশ সংসদ নির্বাচনের সময় সরকারব্যবস্থা নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দলের মধ্যে সংলাপ চায় যুক্তরাষ্ট্র। তবে দেশটি সংলাপের পক্ষে থাকলেও এ নিয়ে প্রত্যক্ষ কো‌নো হস্ত‌ক্ষেপ কর‌বে না ব‌লে জা‌নি‌য়ে‌ছে।

বৃহস্পতিবার (১৩ জুলাই) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন মা‌র্কিন পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

তিনি বলেন, আমরা সংলাপের পক্ষে। তবে এতে আমাদের সরাসরি সম্পৃক্ততা নেই।

আগামী বছরের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হবে দ্বাদশ সংসদ নির্বাচন। সর্বসম্মত নির্বাচন আয়োজনের লক্ষ্যে সংলাপ নিয়ে রাজনীতির অঙ্গনে অনেকদিন ধরেই চলছে নানা আলোচনা।

নির্দলীয় সরকারের অধীন ছাড়া নির্বাচন হবে না বলে বিএনপি বারবার দাবি জানিয়ে এলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে সংবিধান অনুযায়ী ক্ষমতাসীন সরকারের অধীনেই আগামী সংসদ নির্বাচন হবে।

বিষয়টি নিয়ে দেশের প্রধান দুই দল অবস্থানে অনড় থাকলেও দেশি-বিদেশি চাপে শেষ মুহূর্তে সংলাপের টেবিলে উভয় দলের দেখা যেতে পারে বলে অনেকে ধারণা করছেন।

চার দিনের সফরে ঢাকায় আসা মার্কিন পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকের পর সংলাপ নিয়ে কথা বলেন।

এক প্রশ্নের জবাবে উজরা জেয়া জানান, জাতীয় সংসদ নির্বাচন‌কে সাম‌নে রে‌খে রাজ‌নৈ‌তিক দলগু‌লোর ম‌ধ্যে সংলাপে তাদের মত থাকলেও বিষয়টি নি‌য়ে প্রত্যক্ষ কো‌নো হস্ত‌ক্ষেপ কর‌বে না দেশটি।

এ সময় প্রধানমন্ত্রীসহ মন্ত্রিদের থেকে সহিংসতামুক্ত নির্বাচনের আশ্বাস পেয়েছেন বলে জানান তিনি।

নির্বাচনের সময়সূচি নিয়ে উজরা জেয়া বলেন, নির্বাচনের জন্য বাংলাদেশেই সময়সূচি ঠিক করবে। তবে আগামীর জন্য যেন অন্তর্ভূক্তিমূলক গণতান্ত্রিক হয় যুক্তরাষ্ট্র সেটাই চায়।

চার দিনের সফরে গতকাল মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় নয়াদিল্লি হয়ে ঢাকায় আসেন মার্কিন প্রতিনিধি দলটি। উজরা জেয়ার নেতৃত্বে আসা দলটিকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

উজরার নেতৃত্বাধীন মার্কিন দলটি সফর শুরুর কর্মসূচিতে বুধবার (১৩ জুলাই) কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যায়। সেখানে রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন তারা। বৃহস্পতিবার সকালে প্রথমে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন উজরা-লু’রা। পরে সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হক এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করেন প্রতিনিধি দলটি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল