সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাতীয় শোক দিবস পালনে শিক্ষাপ্রতিষ্ঠানে ৮ নির্দেশনা

শুক্রবার, জুলাই ২১, ২০২৩
জাতীয় শোক দিবস পালনে শিক্ষাপ্রতিষ্ঠানে ৮ নির্দেশনা

নিজস্ব প্রতিনিধি:

সারাদেশের স্কুল-কলেজ ও মাদরাসায় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের নির্দেশ দেওয়া হয়েছে। যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে দিবসটি উদযাপনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২০ জুলাই) রাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী আওতাধীন সব দফতর ও শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাতবার্ষিকীতে জাতীয় শোক দিবস-২০২৩ যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করতে হবে।

>> ১৫ আগস্ট (মঙ্গলবার) সব দফতর বা শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে।
>> বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সব দফতর ও শিক্ষাপ্রতিষ্ঠানে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবে।
>> পোস্টারের মাধ্যমে সংশ্লিষ্ট অফিসসমূহে প্রচারের ব্যবস্থা গ্রহণ, মাসজুড়ে ব্যানার প্রদর্শন, পোস্টার বা ব্যানারে বঙ্গবন্ধুর ছবি ছাড়া অন্য কিছু ব্যবহার না করা এবং এলইডি বোর্ড থাকলে বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন।
>> বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক বক্তৃতার আয়োজন।
>> স্ব স্ব কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন, জাতীয় শোক দিবসের সঙ্গে সংগতিপূর্ণ আলোচনাসভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী এবং দোয়া মাহফিল বা উপাসনার আয়োজন, শিক্ষার্থীদের বয়সভিত্তিক গ্রুপে বিভক্ত করে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন ও পুরস্কার বিতরণ ব্যবস্থা এবং সুবিধাজনক সময়ে আলোচনাসভার আয়োজন।
>> জাতীয় কর্মসূচিতে অধিদপ্তরের আওতাধীন কর্মকর্তাগণের উপস্থিতি নিশ্চিতকরণ।
>> বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দি নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’, ‘আমার দেখা নয়াচীন’ ও বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক শিশুদের জন্য প্রকাশিত বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক সব গ্রন্থ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক ক্রয় ও পাঠের ব্যবস্থা এবং বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠান, কৃতী শিক্ষার্থীদের উপহার হিসেবে প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।
>> সব কর্মকর্তা-কর্মচারী ১ আগস্ট থেকে মাসব্যাপী কালো ব্যাজ ধারণ করবেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল