সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

মৌসুমি বায়ুর প্রভাবে ভারী বৃষ্টি, চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা

শুক্রবার, আগস্ট ৪, ২০২৩
মৌসুমি বায়ুর প্রভাবে ভারী বৃষ্টি, চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা

নিজস্ব প্রতিনিধি:
    
শুক্রবার (৪ আগস্ট) রাজধানীবাসীর ছুটির সকাল শুরু হয়েছে বৃষ্টি দিয়ে। তবে শ্রাবণের বৃষ্টির ধারা সকাল পেরিয়ে আর এগোয়নি। বেলা বাড়তেই ধীরে ধীরে কেটে যেতে থাকে মেঘ, হেসে উঠে সূর্য।পরে আবার শুরু হয় বৃষ্টি।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দেশের দুই বিভাগে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছিলো আবহাওয়া বিভাগ। ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম অঞ্চলে পাহাড় ধসের শঙ্কার কথাও জানিয়েছে সংস্থাটি।

একই সঙ্গে দেশের চারটি সমুদ্র বন্দরে শুক্রবারও ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে। তবে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারাদেশেই কম বেশি বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টির প্রবণতা বেশি উপকূলীয় অঞ্চলে। এ সময়ে সবচেয়ে বেশি ৯৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে ফেনীতে। ঢাকায় ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শুক্রবার সকালে ভারী বর্ষণের সতর্ক বাণীতে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটার বা এর বেশি) বর্ষণ হতে পারে।

অতিভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের শঙ্কা রয়েছে বললেও সতর্ক বাণীতে জানানো হয়েছে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, উত্তর ছত্রিশগড় এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত মৌসুমি নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে উত্তর ছত্রিশগড় এবং তৎসংলগ্ন উত্তরপূর্ব মধ্যপ্রদেশ-দক্ষিণপূর্ব উত্তর প্রদেশ এলাকায় সুস্পষ্ট লঘুচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে যেতে পারে।

মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল