সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম ও মাদরাসা বোর্ডের ৪ বিষয়ের পরীক্ষার নতুন সময়সূচি

রোববার, আগস্ট ১৩, ২০২৩
চট্টগ্রাম ও মাদরাসা বোর্ডের ৪ বিষয়ের পরীক্ষার নতুন সময়সূচি

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম ও মাদরাসা বোর্ডের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার প্রথম ৪ বিষয়ের নতুন সময়সূচি প্রকাশ করা হয়েছে।

রোববার (১৩ আগস্ট) চট্টগ্রাম ও মাদরাসা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

চট্টগ্রাম বোর্ডের পরীক্ষার্থেদের ১৭, ২০, ২২ ও ২৪ আগস্টের পরীক্ষা অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৭ সেপ্টেম্বর, ১, ৩ ও ৫ অক্টোবর।

অন্যদিকে, মাদরাসা বোর্ডের পরীক্ষার্থেদের ১৭, ২০, ২২ ও ২৪ আগস্টের পরীক্ষার নতুন সময়সূচি যথাক্রমে ১, ৩, ৫, ৮ অক্টোবর।

এর আগে, চট্টগ্রামে টানা বর্ষণে জলাবদ্ধতা ও পাহাড়ি ঢলে বন্যার কারণে চট্টগ্রাম, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা পেছানো হয়েছে। এই তিন শিক্ষা বোর্ডে ১৭ আগস্টের পরিবর্তে ২৭ আগস্ট পরীক্ষা শুরু হবে। তবে অন্যান্য শিক্ষা বোর্ডের পরীক্ষা নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১৭ আগস্ট থেকে অনুষ্ঠিত হবে।

গত শুক্রবার (১১ আগস্ট) রাতে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক প্রফেসর তপন কুমার সরকার এ তথ্য জানান।

তপন কুমার সরকার জানান, প্রাকৃতিক দুর্যোগের কারণে ওই ৩ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৭ আগস্টের পরিবর্তে ২৭ আগস্ট থেকে শুরু হবে। অন্যান্য বোর্ডের পরীক্ষা যথারীতি ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

চলতি বছরের এইচএসসি ও সমমানের লিখিত পরীক্ষা আগামী ১৭ আগস্ট থেকে সারা দেশে একযোগে শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত ৮ জুন এ তারিখ নির্ধারণ ছাড়াও পরীক্ষার সূচি প্রকাশ করেছিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এর মধ্যে ডেঙ্গু রোগের প্রকোপের কারণে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। পরীক্ষা পেছানোর পাশাপাশি ৫০ নম্বরে পরীক্ষা নেয়ারও দাবি জানানো হয়। তবে এ দাবির যৌক্তিকতা নেই মন্তব্য করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, পরীক্ষা যথাসময়েই অনুষ্ঠিত হবে।

গত মঙ্গলবার (৮ আগস্ট) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২৩ সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভায় একথা বলেন তিনি।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অংশ নেবেন। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। গতবারের চেয়ে এবার ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন পরীক্ষার্থী বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। এবার ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল