সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ব্রিকস সম্মেলনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার, আগস্ট ১৭, ২০২৩
ব্রিকস সম্মেলনে যাচ্ছেন প্রধানমন্ত্রী


সময় জার্নাল ডেস্ক:


আগামী ২২ থেকে ২৬ আগস্ট ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠেয় ব্রিকস সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের ফাঁকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বাংলাদেশের সরকারপ্রধানের বৈঠক হওয়ার কথা রয়েছে।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এসব তথ্য জানায়। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলনে যোগ দেবেন। জোহানেসবার্গে ব্রিকস সম্মেলনে অনেক দেশের রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধান যোগ দেবেন। ব্রিকস জোটের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানের কারও কারও সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের সম্ভবনা রয়েছে। আশা করা হচ্ছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও বৈঠক হতে পারে।


এদিকে, বুধবার (১৬ আগস্ট) ব্রিকসে বাংলাদেশের সদস্য পাওয়া নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কয়েকজন সাংবাদিকের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, এটি তাদের (মূল পাঁচ সদস্য) ওপর নির্ভর করে। সেখানে যে ডিবেট হচ্ছে সেটি হচ্ছে, তিনটি দেশ চাইছে নতুন সদস্য নেবে। এছাড়া ভারত ও ব্রাজিল বলছে, নেওয়ার আগে নতুন নিয়ম-কানুন তৈরি করতে হবে। তারা আমাদের নেবে কি নেবে না সেটা তাদের ওপর নির্ভর করছে।


মোমেন বলেন, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছিলেন ব্রিকসে যাওয়ার জন্য। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট তখন বলেছিলেন, তারা আটটি দেশকে নিতে চায়। আমরা জিজ্ঞাসা করেছিলাম কারা কারা? তখন তিনি জানিয়েছিলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ।


এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল