সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

স্নাতকে কৃতিত্বপূর্ণ ফলাফল, ডিন সম্মাননা পেলেন ঢাবির ৫৯ শিক্ষার্থী

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৭, ২০২৩
স্নাতকে কৃতিত্বপূর্ণ ফলাফল, ডিন সম্মাননা পেলেন ঢাবির ৫৯ শিক্ষার্থী

ফাহিম হাসান, ঢাবি প্রতিনিধি:

স্নাতক পরীক্ষায় কৃতিত্বপূর্ণ অবদানের জন্য শিক্ষার্থীদের এবং মৌলিক গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকদের ডিন সম্মাননা প্রদান করা হয়েছে। 

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায়  বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলি চৌধুরী সিনেট ভবনে বিজ্ঞান অনুষদের ডিন সম্মাননা ২০১৮, ২০১৯ ও ২০ অনুষ্ঠিত হয়। 

অনুষদ সূত্রে জানা যায়, ঢাবি বিজ্ঞান অনুষদের ৮ টি বিভাগ ও ১ টি ইনস্টিটিউটের ২০১৮, ২০১৯, ২০২০ সালে উত্তীর্ণ ৫৯জন শিক্ষার্থীকে এ সম্মাননা দেওয়া হয়েছে। সম্মাননা পেয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের ৫ জন, গণিত বিভাগের ১০ জন, রসায়ন বিভাগের ৩ জন, পরিসংখ্যান বিভাগের ১৫ জন, ফলিত গণিত বিভাগের ১১ জন ও ফলিত পরিসংখ্যান বিভাগের ১৫ জন শিক্ষার্থী। এরমধ্যে সিজিপিএ ৪ এর মধ্যে ৪ পাওয়ায় ফলিত গণিত বিভাগের সাদিয়া আনজুম জুমানা ও ফলিত পরিসংখ্যান বিভাগের আওয়ান আফিয়াজকে 'ডিনস মেরিট সম্মাননা' দেওয়া হয়েছে। এছাড়া মৌলিক গবেষণা ও পুস্তক রচনার জন্য ২০১৯, ২০২০, ২০২১ সালের ১০ জন শিক্ষককে এ সম্মাননা দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আখতারুজ্জামান বলেন, আমার বিজ্ঞানের বিষয়গুলোর প্রতি একধরনের আকুলতা কাজ করে। কারণ এ বিষয়গুলোতে ভর্তি হওয়ার সুযোগ না পেয়ে এক বছর পর্যন্ত আত্মগোপনে থাকতে হয়েছিল। বিজ্ঞানের ছাত্র হয়ে পদার্থবিজ্ঞান বা গণিত পড়ার প্রতি বিশেষ ঝোঁক ছিল। এটা না পেয়ে অগত্যা কলা অনুষদের একটি বিষয়ে ভর্তি হতে হলো। তোমরা সেসব বিভাগ থেকে পুরস্কার অর্জন করেছো। 

যে বিষয়ে তোমরা অধ্যায়ন কর তার প্রায়োগিক মূল্য অসাধারণ। তার মানে এই নয় যে, সামাজিক বিজ্ঞান, কলা বা ব্যবসায় শিক্ষা ছোট হয়ে যায়। তোমার বিষয়ের যে প্রায়োগিক মূল্য তা আরও বেড়ে যাবে যদি তাতে সামাজিক বিজ্ঞান বা কলা অনুষদের জ্ঞানের সমম্বয় ঘটে থাকে।

তিনি বলেন, বিজ্ঞানের এই আবিস্কার ও গবেষণার সাথে যদি মানবিক ও নৈতিক মূল্যবোধগুলো সংশ্লেষণ না হয় তাহলে তা অভিশাপে রুপান্তরিত হতে পারে। তার সফলতা তখনই হয় যখন সে মানববিদ্যা ও সামাজিক বিজ্ঞানের সুচিন্তিতভাবে বিশ্লেষণ করতে পারে এবং মানবিক ও সুক্ষ্ম দৃষ্টিভঙ্গিতে দেখার ক্ষমতা পায় তখন সে আবিস্কার হয় মানবতার কল্যাণে। 

তিনি আরও বলেন, জীবনের একটি বড় আদর্শ হলো নিয়ম শৃঙ্খলার মধ্যে থাকা। নিজেকে যেহেতু তোমরা সেরকম নিয়ম শৃঙ্খলার মধ্যে রাখতে সক্ষম হয়েছো তারমানে তুমি যে সমাজে কাজ করবে সেখানেও নেতৃত্ব দিতে পারবে। কারণ তুমি একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে এখানে এসেছো।

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস ছামাদের সভাপতিত্বে সম্মাননা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) এ এস এম মাকসুদ কামাল, উপ-উপাচার্য (শিক্ষা) ড. মুহাম্মদ সামাদসহ বিভিন্ন অনুষদের ডিন, বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল