সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কুবি'র আইসিটি বিভাগে প্রোগ্রামিং কনটেস্ট ও সেমিনার অনুষ্ঠিত

মঙ্গলবার, অক্টোবর ৩, ২০২৩
কুবি'র আইসিটি বিভাগে প্রোগ্রামিং কনটেস্ট ও সেমিনার অনুষ্ঠিত

শারমিন আক্তার কেয়া, কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) আইসিটি ডিপার্টমেন্ট ও আইসিটি এ্যাসোসিয়েশন কর্তৃক আইসিটি উইক উপলক্ষে  অরবিটেক্স আয়োজিত প্রোগ্রামিং কনটেস্ট  এবং 'Blueprint of a Modern Software Engineer' শীর্ষক সেমিনার আয়োজিত হয়।

আজ ৩ অক্টোবর,  সকাল ১০টা- দুপুর ১টা প্রর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আইসিটি ল্যাবে কোডিং টেস্ট এবং ৩ টার সময় সিমিনার অনুষ্ঠিত হয়। কোডিং টেস্টে বিশ্ববিদ্যালয়ের চারটি বিভাগের ৫০ জন প্রোগ্রামার উপস্থিত ছিলো।
 
উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন  ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. মো. সাইফুর রহমান। এছাড়াও  বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অরবিটেক্স কোম্পানির চিফ টেকনোলজি অফিসার হাসান শাহারিয়ার মাসুদ, প্রধান সফটওয়্যার ইন্জিনিয়ার আশিস পাল এবং শামীম এহসান।

এই বিষয়ে জানতে চাইলে বিভাগের চেয়ারম্যান ড. মো. সাইফুর রহমান বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ডিপার্টমেন্ট যে এগিয়ে যাচ্ছে তার বড় একটি নজির আজকের অরবিটেক্সের এই রিক্রুটমেন্ট। প্রোগ্রামিং কনটেস্ট থেকে তারা ভালো প্রোগ্রামারদের রিক্রুট করবে। এই রিক্রুটমেন্ট আসার কারণ হলো আইসিটি ডিপার্টমেন্টের প্রোগ্রামিং টিম যেভাবে লিড দিচ্ছে বাংলাদেশে সেটা দেখেই তারা নিজ থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এসেছেন।  স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে নতুন কারিকুলাম নিয়ে আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি এতে আমাদের ভিসি স্যারেরও একটি পজিটিভ মোটিভ আছে।  আইসিটি ও সিএসই ডিপার্টমেন্ট এর মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে এ বিষয়টি তিনি ধারণ করেন। আমরাও এই বিশ্বাসটি নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করছি।

চিফ টেকনোলজি অফিসার হাসান শাহারিয়ার মাসুদ বলেন, আমাদের এখানে আসার ক্ষেত্রে কিছু উদ্দেশ্য ছিলো। প্রথমত এখান থেকে স্টুডেন্টদেরকে ইন্ডাস্ট্রিতে নিয়োগ দেয়া। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনেক ভালো ভালো স্টুডেন্ট আছে যাদের থেকে আমরা নিয়োগ দিতে পারি। এক্ষেত্রে আমরা আমাদের আইডিয়া এবং রিকোয়ারমেন্ট গুলো নিয়ে ফ্যাকাল্টির সাথে আলোচনা করেছি। তাঁরা সেই অনুযায়ী কিছু পরিবর্তন আনবেন। এছাড়া ইন্ডাস্ট্রির সাথে স্টুডেন্টদের পরিচয় করিয়ে দেয়াটাও আমাদের উদ্দেশ্য। এতে করে ইন্ডাস্ট্রিতে আসলে কী ধরণের কাজ হয়, কী ধরণের স্কিল দরকার, কী ধরণের স্কিল হলে কী ধরণের কোম্পানিতে জব পেতে পারবে এ বিষয়গুলো স্টুডেন্টদের ক্লিয়ার করার চেষ্টা করছি। এগুলো তাদের মোটিভেশনে সাহায্য করবে।

উল্লেখ্য,  গত দুই বছরে আইসিটি ডিপার্টমেন্টের প্রোগ্রামিং টিম প্রোগ্রামিং কনটেস্টে চট্টগ্রাম অঞ্চলে দুইবার চ্যাম্পিয়ন হয়। এছাড়াও সাউথ এশিয়ান একটি কনটেস্টে ২৯ তম এবং বাংলাদেশের মধ্যে অষ্টম স্থান অর্জন করে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল