সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কুবিতে কুইজ সোসাইটির কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

মঙ্গলবার, অক্টোবর ৩, ২০২৩
কুবিতে কুইজ সোসাইটির কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

শারমিন আক্তার কেয়া, কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয় কুইজ সোসাইটি কতৃক কুইজ প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন করা হয়েছে। মঙ্গলবার ( ৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ব্যাডমিন্টন কোর্টে এ প্রতিযোগিতা সম্পন্ন হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লিখা আত্মজীবনীমূলক বই "কারাগারের রোজনামচা" এর উপর ভিত্তি করে প্রতিযোগীতাটি সম্পন্ন হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করে। এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও ছাত্র উপদেষ্টা ড. মোহা হাবিবুর রহমান, বাংলা বিভাগের প্রভাষক ও সংগঠনটির উপদেষ্টা মো. গোলাম মাহমুদ পাবেল, কুইজ সোসাইটির আহবায়ক হায়দার মাহমুদসহ সংগঠনটির অন্যান্য সদস্যরা।

বিকাল সাড়ে তিনটায় প্রতিযোগীতাটি শুরু হয়ে আধা ঘন্টা চলমান থাকে। প্রথমিক পর্ব শেষে পূর্বের প্রতিযোগীতার ( ১২ জুলাই) বিজয়ীদের নাম ঘোষণা ও তাদের হাতে পুরষ্কার তুলে দেন সংগঠনটির আহ্বায়ক ও উপদেষ্টারা। এতে প্রথম হয়েছেন লোকপ্রশাসন বিভাগের ২০১৭-১৮ ব্যাচের শিক্ষার্থী মো. জাকারিয়া, দ্বিতীয় হয়েছেন অর্থনীতি বিভাগের ২০১৮-১৯ ব্যাচের শিক্ষার্থী হাবিবুর রহমান এবং একই বিভাগের ১৯-২০ ব্যাচের শিক্ষার্থী খায়রুজ্জামান টনি তৃতীয় হয়েছেন।

কুইজ সোসাইটির এরকম ব্যতিক্রমী উদ্যোগে উচ্ছসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ নিয়ে লোকপ্রশাসন বিভাগে শিক্ষার্থী জাকারিয়া বলেন, আমি অনেক আনন্দের সাথে পরীক্ষায় অংশগ্রহণ করেছি এবং প্রথম স্থান অর্জন করেছি। কুইজ সোসাইটিকে ধন্যবাদ এমন একটি আয়োজন করার জন্য।

এ নিয়ে ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও ছাত্র উপদেষ্টা ড. মোহা হাবিবুর রহমান বলেন, "কুইজের আয়োজনটা কুমিল্লা বিশ্ববিদ্যালয় কুইজ সোসাইটির আশাব্যাঞ্জক একটি কাজ। তোমরা সবাই জানো বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন স্যারের নেতৃত্বে কুমিল্লা বিশ্ববিদ্যালয় গবেষণা ও উন্নয়নে এগিয়ে যাচ্ছে। তোমাদেরকে বঙ্গবন্ধুর জীবনীগ্রন্থ গুলো পড়ার অনুরোধ করছি আমি। আজকের এই কুইজ আয়োজন তোমাদের ক্রিটিক্যাল থিংকিং-এর সহায়ক হবে বলে আমি বিশ্বাস করি।"

বাংলা বিভাগের প্রভাষক ও সংগঠনটি উপদেষ্টা মো. গোলাম মাহমুদ পাবেল এ নিয়ে বলেন, " বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা  শেষ করে চাকরি নেওয়ার ক্ষেত্রে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। কুইজ সোসাইটি এখন থেকেই শিক্ষার্থীদের পড়ার প্রতি উদ্বুদ্ধ করে যাচ্ছে। আশা করি এতে সবাই উপকৃত হবে।"

কুইজ সোসাইটির আহবায়ক হায়দার মাহমুদ বলেন," এ পর্যায়ে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন বইয়ের উপর কুইজের আয়োজন করা হয়েছে যাতে দেশমাতৃকা সম্পর্কে জানতে পারা যায়। পরবর্তীতে অংশগ্রহণকারীদের উপর ভিত্তি করে আমরা ক্রিটিক্যাল এবং মেন্টাল এবিলিটির উপর কুইজের আয়োজন করবো।"

উল্লেখ্য যে, কুমিল্লা বিশ্ববিদ্যালয় কুইজ সোসাইটি নামে সংগঠনটি যাত্রা শুরু করে ১ এপ্রিল ২০২৩ থেকে। পরবর্তীতে ১২ জুলাই প্রথম কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল