সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

মনুপত্র ডটকমের সাথে চবির আইন বিভাগের চুক্তি স্বাক্ষর

বুধবার, অক্টোবর ৪, ২০২৩
মনুপত্র ডটকমের সাথে চবির আইন বিভাগের চুক্তি স্বাক্ষর

মো. জাহিদুল হক, চবি প্রতিনিধি:

আইনসংক্রান্ত তথ্যের ওয়েবসাইট মনুপত্রের সঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন বিভাগের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

মঙ্গলবার (৩ অক্টোবর)  বেলা সাড়ে ১২টার দিকে আইন বিভাগের সভাপতির সভাকক্ষে বিভাগ ও মনুপত্রের প্রতিনিধিদের উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষরিত হত।

এই চুক্তির মাধ্যমে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্ররাজ্যসহ বিভিন্ন দেশের সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের রায়সমূহ সহজেই ডাউনলোড ও গবেষণার কাজে ব্যবহার করতে পারবেন।

এছাড়া আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত ও আন্তর্জাতিক অপরাধ আদালতসহ অন্যান্য আন্তর্জাতিক আদালতের রায়সমূহের ক্ষেত্রেও এ সুবিধা পাবেন। এতে গবেষণায় তথ্যপ্রাপ্তির সহজিকরণের পাশাপাশি র‍্যাংকিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগ তৈরি হলো বলছেন সংশ্লিষ্টরা।

চুক্তিতে সই করেন আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন চৌধুরী ও মনুপত্রের বাংলাদেশ প্রতিনিধি মিরাজ আহমেদ।

এসময় আরও উপস্থিত ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক, আইন বিভাগের অধ্যাপক ড. মঈন উদ্দীন, সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদ, আইনুন জারিয়াহ্ ও ফয়সাল বিন মনির জনি।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন চৌধুরী বলেন, এই চুক্তির মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বহুল প্রতীক্ষিত ডাটাবেজটি ব্যবহারের সুযোগ পেলো। শিক্ষার্থীরা ডেটাবেজটি ব্যবহার ও গবেষণায় এগিয়ে আসলে এ চুক্তিটি ফলপ্রসূ হবে।

আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল আল ফারুক বলেন, এ চুক্তির মাধ্যমে আমাদের আইনের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য একটি নতুন দিগন্ত উন্মোচিত হলো। এখন থেকে তারা যেকোন কেইস স্টাডি করতে পারবে।  আমরা যদি আইনের বিষয়গুলো গভীরভাবে অধ্যায়ন করতে চাই তাহলে সুপ্রিমকোর্টের রায়গুলো দরকার হয়। এখন কম্পিউটার ল্যাবে এসব তথ্যে প্রবেশাধিকার পাওয়া যাবে। এতে আইন শিক্ষার গুণগত মান বাড়বে হলে আশা করছি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল