সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাবিতে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের মাঝে চেক বিতরণ

বুধবার, অক্টোবর ১১, ২০২৩
জাবিতে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের মাঝে চেক বিতরণ

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্র আয়োজিত বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের মধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের শিক্ষা অনুদানের চেক বিতরণ করা হয়েছে। বুধবার (১১ অক্টোবর) সকাল সাড়ে দশটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের হাতে এ চেক তুলে দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু। এসময় ৬৮জন প্রতিবন্ধী শিক্ষার্থীর হাতে ৬ হাজার টাকার চেক তুলে দেয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভাতাসহ যুগোপযোগী শিক্ষাব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিছিয়ে পড়া জনগোষ্ঠী এবং প্রতিবন্ধীদের কল্যাণে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করেছেন। সরকারের স্মার্ট বাংলাদেশ গড়ার রূপকল্প বাস্তবায়নে প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল স্রোতে আনতে সহযোগিতা করতে হবে। প্রতিবন্ধীদের প্রতি সহনশীলতা ও সহমমীর্তার শিক্ষা পরিবার থেকে গ্রহণ করতে হবে। পরস্পরের প্রতি সম্মান এবং সংবেদনশীল আচরণের মধ্য দিয়ে সমাজকে এগিয়ে নিতে হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম বলেন, অতীতে কোন সরকার বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেয়নি। এজন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাহাঙ্গীরনগরেই স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। ভর্তি পরীক্ষায় বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের কোটার মাধ্যমে ভর্তি করা হয়। স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট সিটিজেন হিসেবে তৈরি করতে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের বোঝা মনে না করে তাদের নিয়ে কাজ করলে অংশগ্রহণমূলক সমাজ গড়ে তুলতে পারব।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোঃ আবু হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ—উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, উপ—উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার এবং শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোঃ লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল