সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কুবি'র প্রত্নতত্ত্ব বিভাগে মনস্তাত্ত্বিক সক্ষমতা উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বুধবার, অক্টোবর ১১, ২০২৩
কুবি'র প্রত্নতত্ত্ব বিভাগে মনস্তাত্ত্বিক সক্ষমতা উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

শারমিন আক্তার কেয়া, কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের দশ বছর পূর্তি'র উপলক্ষ্যে প্রথম বারের মতো বিভাগের সহযোগী সংগঠন আর্ট এন্ড হেরিটেজ সোসাইটি ও ইবোল্ভ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে 'হোয়াট ইট টেক টু উইন (পিক পারফরমেন্স ট্রেনিং) শিরোনামে মনস্তাত্ত্বিক সক্ষমতা উন্নয়ন  বিষয়ক এক কর্মশালার আয়োজন করা হয়েছে। 

বুধবার (১১ই অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ৫০৩ নাম্বার হল রুমে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়। 

প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সোহরাব উদ্দীন সৌরভ এর সভাপতিত্বে এই কর্মশালায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পিক পারফরমেন্স কোচ আলি খান তাছাড়া আরও উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ শহিদুল ইসলাম চৌধরী, সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুল হাছান খান, সহকারী অধ্যাপক মোহাম্মদ মশিউর রহমান সহ প্রত্নতত্ত্ব বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

 কর্মশালায় প্রধান বক্তার বক্তব্যে পিক পারফরমেন্স কোচ আলি খান বলেন, 'আমাদের মহান সৃষ্টিকর্তা বলেছেন তিনি কখনোই কারও ভাগ্য পরিবর্তন করে না যতক্ষণ না পর্যন্ত সে নিজে আগে পরিবর্তন হয়। তাই  তুমি পারবে না এই কথাটি ভুলে যাও তোমাকে পারতেই হবে। আর কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর  মানসিক শক্তি সঞ্চয় করার পাশাপাশি বিভিন্ন দক্ষতা অর্জন করতে হবে। তবেই তুমি সফল হবে।'

তিনি আরও বলেন,  'উদাহরণ হিসেবে আমরা যদি বলি স্যার রজার গিলবার্ট ব্যানিস্টার তিনি প্রথম ১৫০০ মিটার দৌড়ে ৩ মিনিট ৫৯.৪ সেকেন্ডে বিশ্ব রেকর্ড করেন এর আগে কেউই এটাই কল্পনায় করতে পারেন নি এটা সম্ভব। কিন্ত তিনি প্রমাণ করে  দেখিয়েছেন। তাই তোমার ও চিন্তা করো না এই পৃথিবীতে সবকিছু আবিষ্কার করা শেষ! এখনও অনেক কিছু আবিষ্কার করা বাকি। তার জন্য দরকার তোমাদের মনোবল ধরে রাখা। 

এছাড়াও উক্ত কর্মশালায় তিনি মনস্তাত্ত্বিক সক্ষমতা উন্নয়নের উপর বিভিন্ন পদ্ধতি ও মানসিক দৃঢ়তা বৃদ্ধিতে শিক্ষার্থীদের প্রেরণমূলক বক্তব্য প্রদান করেন। 

উল্লেখ্য, পিক পারফরমেন্স কোচ আলি খান আমেরিকার লাইফ কোচ কতৃক স্বীকৃত একজন লিডারশীপ ট্রেনার। এর আগে তিনি একজন টেনিস খেলোয়াড় ছিলেন। এছাড়া তিনি বিকেএসপি সহ বিভিন্ন আন্তর্জাতিক টেনিস ক্লাবের কোচ হিসেবেও নিয়োজিত ছিলেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল