সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

মাভাবিপ্রবির ১৩৫ শিক্ষার্থী পেলেন এনএসটি ফেলোশিপ

বৃহস্পতিবার, অক্টোবর ১২, ২০২৩
মাভাবিপ্রবির ১৩৫ শিক্ষার্থী পেলেন এনএসটি ফেলোশিপ

জুবায়ের আহমেদ, মাভাবিপ্রবি প্রতিনিধি:

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) এগারোটি বিভাগের মোট ১৩৫ জন শিক্ষার্থী বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ পেয়েছেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রাণালয়ের উপসচিব রতন কুমার মন্ডল স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ কর্মসূচির আওতায় ভৌতবিজ্ঞান গ্রুপের ১ হাজার ২১৪ জন ছাত্র-ছাত্রী/গবেষক (এমএস- ১ হাজার ২০৪ জন ৬,৫০,১৬,০০০ টাকা, এমফিল (প্রথম বর্ষ) চার জন ২,৭৩,৬০০ টাকা, পিএইচডি ছয়জন ১৮,০০,০০০ টাকা) এর অনুকূলে ২০২৩-২০১৪ অর্থবছরের ২০২৩ সালের ১ জুলাই থেকে ২০২৪ সালের ৬ জুন পর্যন্ত ১২ মাস সময়ের ফেলোশিপ বাবদ ৬ কোটি ৭০ লাখ ৮৯ হাজার ৬০০ টাকা পাবে। 

বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ২৫ জন, গণিত বিভাগের ২১ জন‌,  ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স বিভাগের ২১ জন‌, ফার্মাসি বিভাগের ২০ জন, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের ১২ জন, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ১১ জন, পদার্থ বিজ্ঞান বিভাগের ১১ জন,
পরিসংখ্যান বিভাগের ৬ জন,  রসায়ন বিভাগের ৫ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২ জন এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ জন শিক্ষার্থী ফেলোশিপ পেয়েছেন।

এনএসটি ফেলোশিপপ্রাপ্ত ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স বিভাগের শিক্ষার্থী সুকান্ত বলেন, 'শিক্ষার্থীরা অনেক সময় টাকার অভাবে মান সম্পন্ন গবেষণা করতে পারে না। এনএসটি যে ফেলোশিপ দিয়েছে তা আর্থিকভাবে শিক্ষার্থীদের সহায়তা করবে।' ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান দেওয়া হয়।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল