সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চবিতে সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

শুক্রবার, অক্টোবর ১৩, ২০২৩
চবিতে সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (DIRI) এর উদ্যোগে গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী স্মারক বক্তৃতা'২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয় উপাচার্য দপ্তরের কনফারেন্স হলে প্রবন্ধ উপস্থাপন করেন ব্রাজিলিয়ান নাগরিক প্রফেসর ড. গিছেল্লে গুইলহোন এনটুনেস ক্যামারগো (Professor Dr. Giselle Guilhon Antunes Camargo)।

এ সময় তিনি বিশ্ব বিখ্যাত কবি ও সুফিবাদী লেখক মাওলানা জালাল উদ্দিন মুহাম্মদ রুমি ও  মসনবী শরীফ হতে নানা রেফারেন্স এর মধ্য দিয়ে মাইজভান্ডারি তরীকার আলোকে সৃষ্টি ও স্রষ্টার মেলবন্ধন স্থাপন এর কথা বলেন।

তিনি আরো বলেন, ২৫ হাজার শ্লোক নিয়ে রচিত তার সংকলনের নাম মসনবি। মসনবি হলো শিক্ষামূলক নীতিবাক্যের সমাহার। এর লক্ষ্য ছিল মানুষকে নীতিবোধে উৎসাহিত করা। রুমি বিশ্বাস করতেন, সঙ্গীত, কবিতা এবং নাচ- সৃষ্টিকর্তার কাছে পৌঁছানোর একেকটি পন্থা। তার এই বিশ্বাসের পথ ধরেই কালক্রমে সুফি নৃত্য অনুশীলন থেকে অনুষ্ঠানে পরিণত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী’র সঞ্চালনায় ও দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (DIRI) ম্যানেজিং ট্রাস্টির সভাপতি শাহজাদা সৈয়দ ইরফানুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর উপাচার্য প্রফেসর ড শিরীণ আখতার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে।

পরে অতিথিদের হাত থেকে সৈয়দ দেলাওর হোসাইন মাইজভাণ্ডারী(ক.) স্মৃতি বৃত্তি ও সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (ম.) বৃত্তি গ্রহণ করেন কৃতি শিক্ষার্থীরা।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল