সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

১৭৩ ইবি শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিলো সিজেডএম

রোববার, অক্টোবর ১৫, ২০২৩
১৭৩ ইবি শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিলো সিজেডএম

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে অধ্যয়নরত ১৭৩ জন অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিয়েছে ‘সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট’ (সিজেডএম)।

রবিবার (১৫ অক্টোবর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠানটি। 

অনুষ্ঠানে ইসলামী বিশ্ববিদ্যালয় ছাড়াও কুষ্টিয়া মেডিকেল কলেজের ২জন, যশোর মেডিকেল কলেজের ২জন এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৬ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়। এই শিক্ষাবৃত্তির আওতায় পড়ালেখার খরচ বাবদ প্রতিমাসে ৪০০০ টাকা করে পাবেন এসব শিক্ষার্থীরা। 

এসময় অনুষ্ঠানে সিজেডএম'র হেড অফ অফারেশন কাজী আহমেদ ফারুকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া। এছাড়াও ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া মেডিক্যাল কলেজ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও যশোর মেডিক্যাল কলেজের প্রায় ৭০০জন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, যাকাত ইসলামের সুনির্দিষ্ট, অবশ্যকরণীয় বিধান। যা স্রষ্টাই নির্ধারণ করে দিয়েছেন। যদি একটি সমাজে ভারসাম্যতা না থাকে তাহলে সেই সমাজ অসহিষ্ণু হয়ে পড়ে ও অস্থিরতা সৃষ্টি হয়। আমি মনে করি, যাকাত সমাজকে ভারসাম্যহীনতা থেকে রক্ষা করে। যারা যাকাত দিচ্ছেন তারা দান করছেন বিষয়টি এরকম নয়। তারা ফরজ বিধান পালন করছেন। মনে রাখবেন আপনারা এখান থেকে যে টাকাটা পাচ্ছেন সেটা দানের টাকা পাচ্ছেন না বরং আপনার আপনাদের হকের টাকাটা নিচ্ছেন। বিষয়টিতে যেন কোন মানসিক দৈন্য কাজ না করে।’

তিনি আরও বলেন, ‘আমাকে এ টাকাটা দেওয়ার উদ্দেশ্য হচ্ছে, কোন প্রতিবন্ধকতা ছাড়া লেখাপড়া সুষ্ঠুভাবে চালিয়ে নেওয়ার জন্য। এ টাকা নিয়ে আমরা এমন মানুষ হবো, যেন আমরা এক সময় টাকা দেয়ার যোগ্য হয়ে উঠি এবং সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে নিয়োজিত থাকি।’

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল