সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

রাবিতে চার ছাত্রলীগ নেতাসহ ১১ শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ

মঙ্গলবার, অক্টোবর ১৭, ২০২৩
রাবিতে চার ছাত্রলীগ নেতাসহ ১১ শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ

রাবি প্রতিনিধি : 

রাজশাহী বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটির সভায় ১১ শিক্ষার্থীকে বহিস্কারের সুপারিশ করেছে। আজ মঙ্গলবার ( ১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে । এতে চার ছাত্রলীগ নেতাসহ ১১ শিক্ষার্থীর ছাত্রত্ব বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। এর মধ্যে ১ জনকে স্থায়ী ও বাকি ১০ জনের ছাত্রত্ব সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া সভায় বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে কয়েকজনের হলের আবাসিকতা বাতিল ও সতর্ক করতে বলা হয়েছে। 

স্থায়ী বহিষ্কৃত আশিকুল্লাহ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। সাময়িক বহিষ্কৃত চারজন ছাত্রলীগ নেতা হলেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সদ্য বিলুপ্ত কমিটির সহ-সম্পাদক হাসিবুল ইসলাম শান্ত, হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলাইমান, আইবিএ ছাত্রলীগের সভাপতি আবু সিনহা। 

এছাড়া ২০২১-২২ সালের ভর্তি জালিয়াতিতে জড়িত থাকার অভিযোগে ইয়াসির আরাফাত, নজরুল, মাহিন, শাফিউল্লাহ, আলিফ ও শিশিরকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের করা মামলা চলমান রয়েছে। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের শৃঙ্খলা ভঙ্গ বা অপরাধের শাস্তির বিষয়টি নির্ধারিত হয় শৃঙ্খলা কমিটির সভায়। প্রতি ছয় মাসে অন্তত একবার এই কমিটির সভা হওয়ার কথা। পদাধিকারবলে শৃঙ্খলা কমিটিতে সভাপতির দায়িত্ব পালন করেন উপাচার্য এবং সদস্যসচিবের দায়িত্বে থাকেন প্রক্টর। তবে গত ১৪ বছরে সভা হয়েছে মাত্র দুটি। সবশেষ ২০১৬ সালের ফেব্রুয়ারিতে শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়।  

শৃঙ্খলা কমিটির একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলে চলতি বছরের গত ১২ ফেব্রুয়ারি রাতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কৃষ্ণ রায়কে মারধর ও 'শিবির' আখ্যা দিয়ে হত্যার হুমকির ঘটনায় অভিযুক্ত দুই ছাত্রলীগ নেতার ছাত্রত্ব সাময়িক বহিষ্কার করেছে শৃঙ্খলা কমিটি। সেইসঙ্গে অনাবাসিক শিক্ষার্থী হওয়ায় তাদেরকে দ্রুত হল থেকে অপসারণ করার সুপারিশ করা হয়। বহিষ্কৃত এই দুই নেতা হলেন ওই হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলাইমান। ২০২২ সালের জুনে আইন বিভাগের এক শিক্ষিকার সঙ্গে অসৌজন্যমূলক আচরণের অভিযোগ উঠে একই বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আশিকুল্লাহর বিরুদ্ধে। সেসময় তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছিল। পরে সেই অভিযোগেই তাকে আজ স্থায়ী বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। গত বছরের ১২ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ফুটবল খেলাকে কেন্দ্র করে ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিভাগের এক শিক্ষককে লাঞ্ছিত করার ঘটনায় আইবিএ ছাত্রলীগের সভাপতির বিরুদ্ধে আবু সিনহাকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এছাড়া চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ছাত্রলীগ থেকে বহিষ্কৃত হাসিবুল ইসলাম শান্তকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া বিভিন্ন অভিযোগে কয়েকজনকে সতর্ক করা হয়েছে। 

সার্বিক বিষয়ে শৃঙ্খলা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আসাবুল হক বলেন, 'দীর্ঘদিন পর আজকে শৃঙ্খলা কমিটির সভা হয়েছে। অপরাধের মাত্রা অনুযায়ী কারো আবাসিকতা বাতিল, সাময়িক ছাত্রত্ব বাতিল ও সতর্ক করার সুপারিশ করা হয়েছে৷ আগামী সিন্ডিকেট সভায় বিষয়গুলো উত্থাপন করা হবে। তারপর বিস্তারিত জানানো হবে।'

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল