সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাবিতে জাডস এর রজতজয়ন্তীতে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক উৎসব শুক্রবার

মঙ্গলবার, অক্টোবর ২৪, ২০২৩
জাবিতে জাডস এর রজতজয়ন্তীতে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক উৎসব শুক্রবার

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি: 

জাহাগীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (জাডস) এর রজতজয়ন্তী উপলক্ষে আগামী শুক্রবার (২৭ অক্টোবর) এবং শনিবার (২৮ অক্টোবর) আয়োজন করতে যাচ্ছে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা-২০২৩ ও রজতজয়ন্তী উদযাপন উৎসব।

মঙ্গলবার (২৪ অক্টোবর) বেলা সাড়ে ৪ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে জাবি প্রেসক্লাবের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান আয়োজকরা।

সংগঠনটির ২৫ বছর পূর্তিতে আয়োজিত দুইদিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় ৩২টি বিতার্কিক দল অংশগ্রহণ করবে। আগামী শুক্রবার (২৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের নতুন কলা অনুষদ ভবনে প্রাথমিক পর্ব ৪ রাউন্ড ট্যাবের মাধ্যমে কোয়ার্টার ফাইনালের জন্য ৮ টি দল বাছাই করা হবে। পরবর্তীতে, কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনাল রাউন্ডের পর ২ টি দল চূড়ান্ত পর্বে বিতর্কের জন্য উত্তীর্ণ হবে।

পরবর্তীতে, শনিবার (২৮ অক্টোবর) বেলা ১১ টায় র‍্যালী ও আনন্দ মিছিলের মাধ্যমে রজতজয়ন্তী পালন উৎসবের সূচনা করা হবে। এরপর, বেলা ১২ টায় বৃক্ষরোপণ কর্মসূচী, বিকেল ৪ টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রদর্শনী বিতর্ক এবং সন্ধ্যা ৬ টায় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ২০২৩ এর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। সর্বশেষে, পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে দুইদিনব্যাপী উৎসবের পর্দা নামবে।

সংবাদ সম্মেলনে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার আহ্বায়ক মো. ওবায়দুল্লাহ বলেন, দীর্ঘদিন যাবৎ জাডস—এর আয়োজনে বড় ধরণের আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ের কোন আয়োজন করা সম্ভব হয়নি। তবে রজতজয়ন্তী উপলক্ষ্যে এবারের আয়োজন ভিন্ন মাত্রা যোগ করবে। ইতোমধ্যেই সারাদেশের বিভিন্ন বিশ্ববিদালয়ের ৩২ টি দল রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে। সারাদেশ থেকে সফলতম বিতার্কিকরা বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন। রজতজয়ন্তীর এ আয়োজনের মাধ্যমে জাডস আবার নতুন রূপে আবির্ভূত হবে। এছাড়া আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্কের যুগ্ম—আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন ইয়াসির মোহাম্মদ আমিন ও মেহনাজ বিনতে রহমান।

পাশাপাশি, রজতজয়ন্তী উদযাপন উৎসবের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন মিরাজ বিশ্বাস ও যুগ্ম—আহ্বায়ক হিসেবে শফিকুল ইসলাম শাওন দায়িত্ব পালন করবেন।

সংবাদ সম্মেলনে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মীর হাসিবুল হাসান রিশাদ বলেন, প্রতিযোগিতার প্রথম দিন সেমিফাইনাল পর্যন্ত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন সেলিম আল দীন মুক্তমঞ্ছে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব, পুরস্কার বিতরনী সহ রজতজয়ন্তী উৎসব পালন করা হবে।

তিনি আরো বলেন, বিতর্কিত প্রতিযোগিতাটি এশিয়ান পার্লামেন্টারি পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। দেশের ৩২ বিশ্ববিদ্যালয় থেকে ৩২ টি দল অংশগ্রহণ করবে। ২৫ বছর পূর্তি উপলক্ষে মোট ২৫ জন বিচারক এ প্রতিযোগিতা পরিচালনা করবে। সমাপনী দিনে জাডস এর সাবেক নেতৃবৃন্দের অংশগ্রহণে সেলিম আল দীন মুক্তমঞ্ছে প্রদর্শনী বিতর্ক অনুষ্ঠিত হবে। বিতর্ক প্রতিযোগিতায় মডারেটর দায়িত্ব পালন করবেন ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলের ৩ সদস্যদের জন্য রয়েছে ইউএস বাংলা এয়ারলাইনস এর সৌজন্যে ঢাকা-কক্সবাজার-ঢাকা এয়ার টিকিট এবং রানারআপ দলের জন্য সেন্টমার্টিনের বেলাভূমি ইকো রিসোর্টে ২ দিন ২ রাত অবকাশ যাপনের সুযোগ। এছাড়া, সকল অংশগ্রহণকারীদের জন্য রয়েছে উপহার সামগ্রী।

উল্লেখ্য, ‘চিত্ত যেথা ভয় শূন্য, উচ্চ যেথা শির’ স্লোগানকে ধারণ করে ১৯৯৭ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিতর্ক চর্চার যাত্রা শুরু করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (জাডস)। নিয়মিত বিভিন্ন সেশন ও প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিতর্ক চর্চার ধারাবাহিকতা বজায় রেখেছে সংগঠনটি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল