সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চালু হচ্ছে একের পর এক উন্নয়ন প্রকল্প

স্বপ্নের বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন আজ

শনিবার, অক্টোবর ২৮, ২০২৩
স্বপ্নের বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক:


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণার আগেই একের পর এক মেগা প্রকল্পের উদ্বোধন করছে আওয়ামী লীগ সরকার। এরই ধারাবাহিকতায় আজ শনিবার চট্টগ্রামের কর্ণফুলী তলদেশে নির্মিত দেশের প্রথম টানেল বঙ্গবন্ধু টানেলসহ চট্টগ্রামের ১৯টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করতে চট্টগ্রাম যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আগারগাঁও-মতিঝিল অংশ,খুলনা-মোংলা রেল প্রকল্প, দোহাজারী-কক্সবাজার রেললাইনের উদ্বোধন সহ আরও বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে। তিনি এসব উন্নয়ন প্রকল্পকে দেশবাসীর জন্য উপহার হিসাবে উল্লেখ করে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে আবারও তার দল আওয়ামী লীগকে ভোট দেওয়ার আহ্বান জানাবেন। 

আজ শনিবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত দক্ষিণ এশিয়ার প্রথম টানেল বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন করবেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর দপ্তর ও সেতু কর্তৃপক্ষের পদস্থ কর্মকর্তারা টানেল পরিদর্শন করেন। চট্টগ্রাম ও ঢাকার সাংবাদিকদের প্রথমবারের মতো টানেলের অভ্যন্তরে প্রবেশের সুযোগ করে দেওয়া হয়। এদিকে টানেল উদ্বোধনের পর আনোয়ারার কেইপিজেড মাঠে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর এবারের সফরসূচিতে উদ্বোধনী তালিকায় বঙ্গবন্ধু টানেল ছাড়াও আরও রয়েছে-চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স, জেলা পরিষদ টাওয়ার, রাঙ্গুনিয়া ও আনোয়ারা জেলা পরিষদ ডাকবাংলো, পটিয়ায় শেখ কামাল অডিটোরিয়াম কাম মাল্টিপারপাস হল, রাউজানে শেখ কামাল কমপ্লেক্স, আগ্রাবাদে সিজিএস কলোনিতে নয়টি বহুতল আবাসিক ভবন, বিমানবন্দরে বঙ্গবন্ধু ম্যুরাল ও শিকলবাহা খালের ওপর পিসি গার্ডার ব্রিজ।

এরই মধ্যে শেষ হয়েছে মেট্রোরেলে দ্বিতীয় অংশের কাজ। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশ আগামী ৪ নভেম্বর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে মেট্রোরেলে দ্বিতীয় অংশের উদ্বোধন ঘিরেও রাজধানীতে বড় সমাবেশ করার পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের। যদিও এখনো পর্যন্ত স্থান নির্ধারণ করা হয়নি। প্রধানমন্ত্রীর অনুমতি পেলে আলোচনা করে এই সমাবেশের প্রস্তুতি শুরু করবে আওয়ামী লীগ।

এদিকে জাতীয় নির্বাচনের তফশিলে আগেই খুলনা-মোংলা রেলপথ প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।জানা গেছে, আওয়ামী লীগ খুলনায় তাদের একটি জনসভার আয়োজন করবে ১১ নভেম্বর। সে হিসাবে খুলনা-মোংলা রেলপথ প্রকল্পের উদ্বোধনও সেদিনই হবে বলে ধ্রনা করা যাচ্ছে। এছাড়াও এদিন খুলনা-মোংলা রেল প্রকল্প ছাড়াও বেশ কটি প্রকল্প উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি।

অবশেষে কক্সবাজারের সঙ্গে রেল যোগাযোগ এবার বাস্তবে রূপ নিচ্ছে। ইতোমধ্যেই দোহাজারী-কক্সবাজার রেললাইন পুরোপুরি দৃশ্যমান হয়েছে। এই নতুন রুটে আগামী ২ নভেম্বর পরীক্ষামূলক (ট্রায়াল রান) ট্রেন চালানো হবে। এ লক্ষ্যে ১ নভেম্বর সন্ধ্যা ৬টার মধ্যেই একটি নতুন ইঞ্জিন ও ৬টি কোচের সমন্বয়ে একটি রেক রেডি করে দোহাজারী রেলস্টেশনে প্রস্তুত রাখার জন্য রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যন্ত্র প্রকৌশলীকে চিঠি দেওয়া হয়েছে। ১২ নভেম্বর প্রধানমন্ত্রীর এ রেললাইনের উদ্বোধন করার কথা রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে নভেম্বরের মাঝামাঝি সময় থেকে পর্যটকরা বিশ্বের সবচেয়ে বড় সমুদ্রসৈকত কক্সবাজার দেখতে যেতে পারবেন ট্রেনে চড়ে।

উন্নয়নের ধারা চলমান রাখতে নিজস্ব অর্থায়নে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। এই প্রকল্পের অংশ হিসাবে ২০২১ সালের ১০ জুন প্রথম ধাপে ৫০টি, চলতি বছরের ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপে ৫০টি, ১৬ মার্চ তৃতীয় ধাপে ৫০ এবং ১৭ এপ্রিল চতুর্থ ধাপে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। বাকি মসজিদগুলোর নির্মাণকাজও শেষের দিকে। আগামী ৩০ অক্টোবর রাজধানীর পূর্বাচলে জাতীয় ইমাম সম্মেলন অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ষষ্ঠ পর্যায়ের আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধনও করবেন।

সময় জার্নাল/এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল