সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

অবরোধ কর্মসূচি সমর্থনে জাবির বিএনপিপন্থী শিক্ষকদের মানববন্ধন

বৃহস্পতিবার, নভেম্বর ২, ২০২৩
অবরোধ কর্মসূচি সমর্থনে জাবির বিএনপিপন্থী শিক্ষকদের মানববন্ধন

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি:

বিএনপি ঘোষিত তিন দিনের অবরোধ কর্মসূচির সমর্থন জানিয়ে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন ও খালেদা জিয়াসহ সকল রাজবন্দীদের মুক্তির দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিএনপি পন্থী শিক্ষকদের সংগঠন ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম’।

বুধবার (২ অক্টোবর) বেলা সোয়া ১১টায় ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানবন্ধনে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের অধ্যাপক মোহাম্মদ  মাফরুহী সাত্তারের সঞ্চালনায় বিভিন্ন বিভাগের শিক্ষকরা বক্তব্য রাখেন।

পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোঃ জামাল উদ্দীন বলেন, ‘ বিএনপি ঘোষিত গণতান্ত্রিক আন্দোলনে বাংলাদেশের প্রতিটি মুক্তিগামী জনগন অংশগ্রহণ করছে বলে আমি মনে করি। কিন্তু সরকার এই  গণতান্ত্রিক আন্দোলনকে বিপথে চালানোর জন্য সন্ত্রাসী কর্মকান্ড চালাচ্ছে। আমরা সরকারে এমন হীন কর্মকান্ডের তীব্র  নিন্দা জানাচ্ছি। আমরা চাই যে সরকারই আসুক গণতান্ত্রিক উপায়ে আসুক। দেশে গণতত্রের চর্চা অব্যহত থাকুক। যতদিন না পর্যন্ত গণতন্ত্র পুনরুদ্ধার হবে আমরা আমাদের আন্দোলন জারি রাখব ’।

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন,‘ গত ২৮ অক্টোবর নয়াপল্টনের  মহাসমাবেশে ক্ষমতাসীন সরকার সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে লন্ডভন্ড করে দিয়েছে। তারা গণতন্ত্রকে লন্ডভন্ড করার চেষ্টা করছে। ২০১৮ সালের মত কুৎসিত নির্বাচন আমরা চাই না। এই সরকারের  নেতিবাচক প্রভাব দেশের সব ক্ষেত্রেই।  বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগুলো নিয়োগ দেওয়া হচ্ছে দলীয়করণের ভিত্তিতে। আমরা চাই মেধার মূল্যায়নে শিক্ষক নিয়োগ দেওয়া হোক। আমরা এই স্বৈরাচারী সরকারের পতন চাই। নির্দলীয় নিরপেক্ষ সরাকারের অধীনে সরকার গঠন না হওয়া পর্যন্ত আমাদের এ সংগ্রাম জারি থাকবে’।

সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মোঃ শামছুল আলম সেলিম বলেন, ‘সারা দেশে সরকারের আচরণ সহনীয় নয়। গত ২৮ অক্টোবর সমাবেশে আমরা উপস্থিত ছিলাম। সেদিন শান্তিপূর্ণভাবে সমাবেশ চলছিল কিন্তু সেই সমাবেশ নসাৎ করে দেওয়া হলো। বিএনপি কোন সন্ত্রাসী দল নয়। বরং আওয়ামীলীগ একটি সন্ত্রাসী সংগঠন। আমরা ২০১৪ ও ২০১৮ এর মতো কারচুপির নির্বাচন হতে দেব না। শান্তিপূর্ণভাবে আমাদের আন্দোলন সংগ্রাম চালিয়ে যাব। অবিলম্বে সকল রাজবন্দীদের মুক্তি দাবি করছি’।

ভুগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মোঃ নূরুল ইসলাম বলেন, 'আমরা মনে করি এই সরকার একটি জবরদস্তি মূলক সরকার। এই সরকার জনগনের সরমর্থন থেকে অনেক দূরে। আমরা খালেদা জিয়াসহ সকল রাজবন্দীদের মুক্তি চাচ্ছি।'

এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, অধ্যাপক ড. মোঃ সোহেল রানা, অধ্যাপক ড. মোঃ মনোয়ার হোসেন, অধ্যাপক ড. মোঃ আবদুর রব, অধ্যাপক ড. মোহম্মাদ কামরুল আহসান, অধ্যাপক ড. এ. এন. এম. ফখরুদ্দিন, অধ্যাপক ড. মোঃ গোলাম মোস্তফা, অধ্যাপক ড. আবেদা সুলতানা, অধ্যাপক মাসুম শাহরিয়ার, অধ্যাপক ড. মুহম্মদ নজরুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ আব্দুল হালিম, অধ্যাপক মোঃ জামাল উদ্দীন, অধ্যাপক ড. এ কে এম রাশিদুল আলম, অধ্যাপক ড. মোঃ কামরুজ্জামান, অধ্যাপক চৌধুরী গোলাম কিবরিয়া, অধ্যাপক ড. বোরহান উদ্দিন, সহযোগী অধ্যাপক মোহাম্মদ রেজাউল রকিব, কামরুন নেছা খন্দকার প্রমুখ।

প্রসঙ্গত, গত ২৯ অক্টোবর এক বিবৃতিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও সমমনা দলগুলো সারাদেশে তিন দিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করে। গত মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার সড়ক, নৌ ও রেলপথে এই অবরোধ কর্মসূচি পালন করে দলটি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল