সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাবিতে গাছ কাটার প্রতিবাদে পথনাটক

রোববার, নভেম্বর ৫, ২০২৩
জাবিতে গাছ কাটার প্রতিবাদে পথনাটক

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে 'সুন্দরবন' এলাকায় গাছ কাটা এবং অপরিকল্পিতভাবে গাছ কেটে ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) এর নতুন ভবন নির্মাণ বন্ধের দাবিতে পথনাটক করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। পরে, তিনদফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি উপাচার্য বরাবর প্রদান করেন তারা।

রবিবার (৫ অক্টোবর) বেলা সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে পথনাটকটি অনুষ্ঠিত হয়। নাটক শেষে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ছাত্র-শিক্ষক কেন্দ্র এলাকায় ভবন নির্মানার্থে বিশ্ববিদ্যালয় প্রশাসনের তত্ত্বাবধানে প্রায় ৫৬ টি গাছ কেটে ফেলা হয়। প্রাকৃতিক সৌন্দর্য্যের প্রাণভূমি ও বিচিত্র বন্যপ্রাণীর অভয়ারণ্য হিসেবে পরিচিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বৃক্ষ নিধন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের স্বকীয়তা ও সৌন্দর্য হুমকির মুখে ফেলে দিতে পারে বিধায় উক্ত ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমরা উদ্বিগ্নবোধ করছি।

স্মারকলিপিতে সাধারণ শিক্ষার্থীরা তিনটি দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো-

১. ছাত্র-শিক্ষক কেন্দ্র এলাকায় যে স্থানে ( সুন্দরবন) গাছ কেটে ফেলা হয়েছে  সেখানে নতুন করে বৃক্ষ রোপন ও সংরক্ষণের ব্যবস্থা করতে হবে।

২. ক্যাম্পাসে প্রাকৃতিক পরিবেশে যেকোনো উদ্দেশ্যে যেকোনো পরিবর্তন আনয়নের সিদ্ধান্ত গ্রহন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের কার্যকর অংশগ্রহন নিশ্চিত করতে উন্মুক্ত মতবিনিময়ের আয়োজন করতে হবে।

৩. যেকোনো ধরণের উন্নয়নমূলক কর্মকাণ্ডে যেখানে জীববেচিত্রা ও প্রাকৃতিক পরিবেশের স্থিতিশীলতা নষ্ট হওয়ার সম্ভাবনা আছে, সেখানে অবশ্যই আন্তর্জাতিক প্রটোকল অনুযায়ী এনভায়রনমেন্টাল সার্ভে এবং এনভায়রনমেন্টাল, ইম্পেক্ট এসেসমেন্ট নিশ্চিত করতে হবে।

এ সময় পরবর্তী তিন কার্যদিবসের মধ্যে উপাচার্য কোনো সিদ্ধান্ত না জানালে পরবর্তী কার্যক্রম ঘোষণা করবে বলে জানায় শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, গত ১ নভেম্বর রাতের আঁধারে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান কারখানা সংলগ্ন ‘সুন্দরবন’ এলাকায় ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ) ভবন নির্মাণকল্পে প্রায় ৫৬টি গাছ কেটে ফেলা হয়।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল