সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

গবিতে আন্তর্জাতিক মেডিকেল ফিজিক্স দিবস উদযাপিত

মঙ্গলবার, নভেম্বর ৭, ২০২৩
গবিতে আন্তর্জাতিক মেডিকেল ফিজিক্স দিবস উদযাপিত

ইউনুস রিয়াজ, গবি প্রতিনিধি:

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) আন্তর্জাতিক মেডিকেল ফিজিক্স দিবস উদযাপিত হয়েছে। বর্ণাট্য আয়োজনের মধ্য দিয়ে মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় ২০৬ নং কক্ষে এ আয়োজন সম্পন্ন হয়।

এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল 'বিশ্বব্যাপী চিকিৎসা পদার্থবিজ্ঞানের অগ্রগতি প্রচারের ছয় দশক'। আয়োজনের শুরুতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে আলোচনা সভা করা হয় তারপর একটি শোভাযাত্রা বের হয়ে মূল ফটক, বাদামতলা ঘুরে পুনরায় একাডেমিক ভবনের সামনে এসে শেষ হয়। এসময় ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মেডিকেল ফিজিক্স ৬০ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে একটি কেক কাটা হয়।

মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক  ড. মোহাম্মদ নুরুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মোঃ আবুল হোসেন, ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড জহিরুল ইসলাম খান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. করম নেওয়াজ, রেজিস্টার এস. তাসাদ্দেক আহমেদ ও বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ড. আবুল হোসেন বলেন, গবেষণার মাধ্যামে মেডিকেল ফিজিক্স  দিন দিন অনেক এগিয়ে যাচ্ছে , এটা শিক্ষার্থীদের সৌভাগ্য বলা যায়। মেডিকেল সেক্টরে ইঞ্জিনিয়ারিং যোগ হওয়ার ফলে চিকিৎসা বিজ্ঞান অনেকদূর এগিয়ে গেছে। শিক্ষার্থীদের উচিত এর ভবিষ্যত বুঝে নিজেকে গড়ে তোলা।

ড. মোঃ নুরুল ইসলাম বলেন, এ দিনটি মেডিকেল ফিজিক্স ডিপার্টমেন্টের অন্যতম  একটি দিন। এদিনে মাদাম কুরীর মতো মানুষের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতেই হবে। তিনি মেডিকেল সেক্টরে যে অবদান রেখেছে তা অনস্বীকার্য। তার আদর্শ ধারণ করে এ বিভাগের শিক্ষার্থীদের অনেক বড় পর্যায়ে নিয়ে যাওয়ার  চেষ্টা আমরা সবসময়ই করি।

উল্লেখ্য, ২০১৩ সালের ৭ নভেম্বর থেকে মেডিকেল ফিজিক্সে অসামান্য অবদানকারী নোবেল বিজয়ী ও বিজ্ঞানী মাদাম মেরি কুরির জন্মদিন পালনের লক্ষ্যে এই দিবস চালু করে ইন্টারন্যাশনাল অরগানাইজেশান অব মেডিকেল ফিজিক্সের (আইওএমপি)। এরই ধারাবাহিকতায় ২০০০ সালে দেশের প্রথম মেডিকেল ফিজিক্স বিভাগ চালু হওয়া সাভারের গণ বিশ্ববিদ্যালয়ও দিবসটি পালন করে আসছে। বর্তমানে এ বিভাগে দেড় শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত আছে।

 এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল