সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

রোববার, জানুয়ারী ৭, ২০২৪
ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষে চলছে গণনার কাজ। রোববার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত। 

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাঙ্গীর আলম জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিকেল ৩টা পর্যন্ত ২৬ দশমি ৩৭ শতাংশ ভোট পড়েছে। 

তিনি জানান, ভোটকেন্দ্রে বেশি পরিমানে জাল ভোট ও ভাঙচুরের ঘটনায় এ পর্যন্ত ৭ টি ভোটকেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে। বেলা ১২টার পরে কক্সবাজারে ও নরসিংদীতে দুইটি কেন্দ্রের ভোট বাতিল করা হয়। ভোট কেন্দ্রে জাল ভোট ও জাল ভোটে সহায়তা করার অভিযোগে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিংসহ ১৫ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। এছাড়া মিডিয়ার তথ্য অনুযায়ী  ৩০ থেকে ৩৫টি জায়গায় ভোট কেন্দ্রের বাইরে ধাওয়া পাল্টা ধাওয়া, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এছাড়া গতকাল বগুড়ায় একজন ও আজকে জামালপুরে একজন সহকারী প্রিজাইডিং অফিসার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। এ সময় কমিশনের পক্ষ থেকে মৃতদের বিষয়ে শোক প্রকাশ করেন ইসি সচিব।

বেলা ৩টা পর্যন্ত দেশের আট বিভাগের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে খুলনায় ৩২ শতাংশ। এরপরেই বরিশালে ৩১ শতাংশ ভোট পড়েছে। এছাড়াও ময়মনসিংহে ২৯ শতাংশ,  ঢাকায় ২৫ শতাংশ, চট্টগ্রামে ২৭ শতাংশ, সিলেটে ২২ শতাংশ, রাজশাহীতে ২৬ শতাংশ এবং রংপুরে ২৬ শতাংশ ভোট পড়েছে।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে হুমকি দেওয়ার দায়ে চট্টগ্রাম ১৬ আসনের নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন।

এর আগে ২৯৯ আসনে আজ সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। একজন স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট স্থগিত করা হয়েছে। নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৩ লাখ ৩৩ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৫ লাখ ৯২ হাজার ১৬৯ ও নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ১৪০ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৪৮ জন।

নির্বাচনে মোট প্রার্থী ১ হাজার ৯৬৯ জন। এর মধ্যে ২৮টি রাজনৈতিক দলের প্রার্থী রয়েছেন ১ হাজার ৫৩২ জন ও স্বতন্ত্র ৪৩৭ জন। নারী প্রার্থী ৯৬ জন। তৃতীয় লিঙ্গের ২ জন। যদিও জাতীয় পার্টিসহ একাধিক দলের এবং বেশ কয়েকজন স্বতন্ত্র প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।


আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল