সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বাংলা সন ১৪৩১-এর প্রথম দিন, শুভ নববর্ষ

রোববার, এপ্রিল ১৪, ২০২৪
বাংলা সন ১৪৩১-এর প্রথম দিন, শুভ নববর্ষ

সময় জার্নাল ডেস্ক:


নানা ঘটনার ঘাত-প্রতিঘাতে বিদায় নিয়েছে ‘১৪৩০’। আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ, বাংলা সন ১৪৩১-এর প্রথম দিন। গ্রামীণ কৃষ্টি ও সংস্কৃতির পহেলা বৈশাখ এখন শহরের আঙিনায় আলোকিত প্রাণের উৎসব। গ্রাম থেকে শহরে আনন্দমুখর পরিবেশ ও নানান অনুষ্ঠানে বরণ করে নেওয়া হবে নতুন বছর।

উৎসব হিসেবে পহেলা বৈশাখ বাংলাদেশিদের আবেগের তীব্রতায় জাতি সত্তার প্রতীক হয়ে উঠেছে। আমিত্বের খোঁজ পাওয়া একমাত্র উৎসব যেন এই নববর্ষ।

অনেক নগরবাসীই দূর-দূরান্তে থাকা প্রিয়জনের সঙ্গে ঈদ করতে গেছেন। বৃহস্পতিবার (১১ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়ছে। তবে এবার ঈদের ছুটির সঙ্গে নববর্ষ মিশে যাওয়ায় রাজধানীর অনেক মানুষ এখনও ফেরেননি। তাই এবার নববর্ষ উদযাপনে নগরে লোকসমাগমে ভাঁটা থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু গ্রামগুলো থাকবে সরগরম।

এখন বাংলা নববর্ষের অপরিহার্য অংশ হয়ে উঠেছে মঙ্গল শোভাযাত্রা। ২০১৬ সালে জাতিসংঘের সংস্থা ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে হওয়া এ শোভাযাত্রা। এবারের মঙ্গল শোভাযাত্রার মূল প্রতিপাদ্য- ‘আমরা তো তিমিরবিনাশী’।

শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পেয়ে থাকে।

পহেলা বৈশাখ সরকারি ছুটির দিনে ভালো রান্না হবে ঘরে ঘরে। একে অপরকে মিষ্টি মুখ করাবেন। শিশুরা লাল-সাদার মিশেলে বৈশাখী পোশাকে ঘুরে বেড়াবে। একদিন আগে শুরু হলেও নববর্ষের শুভেচ্ছা বিনিময়ে চলবে রোববার সারাদিন। ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো এখন নববর্ষের উৎসবের রঙ্গে রঙিন।

অন্যান্য বছরের মতো এবারের বর্ষবরণে উৎসব নিয়েও সতর্ক অবস্থানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বর্ষবরণের অনুষ্ঠানের মূল ভেন্যু রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, টিএসসি এবং চারুকলাসহ বিশ্ববিদ্যালয় এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে আগেই জানানো হয়েছে, সন্ধ্যার পর খোলা স্থানে বর্ষবরণের কোনো অনুষ্ঠান করা যাবে না। মঙ্গল শোভাযাত্রায় নিষিদ্ধ করা হয়েছে ভুভুজেলা। রাজধানীতে বিভিন্ন সড়কে নিয়ন্ত্রিত থাকবে যান চলাচল।

বাংলা নববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। বাণীতে তারা দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন সংসদের বিরোধী দলীয় নেতা জি এম কাদের। এছাড়া বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন দেশবাসীকে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল