বুধবার, ০৮ মে ২০২৪

গরমে যেসব খাবার ভুলেও খাবেন না

শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
গরমে যেসব খাবার ভুলেও খাবেন না

লাইফস্টাইল ডেস্ক:

গরমে হাঁসফাঁস জীবন। যা থেকে নিস্তার পেতে নানা উপায় খুঁজছে মানুষ। এর মধ্যে অন্যতম হচ্ছে, সঠিক খাবার চয়ন। এমন কিছু খাবার আছে যা খেলে আরও গরম লাগে। এসব খাবার ভুলেও এই সময়ে খাওয়া উচিত হবে না। 

আমাদের মধ্যে অনেকেই এই গরমেও রোজ রোজ মসলাদার খাবার খেয়েই দিন কাটাচ্ছেন। আর সেই সুবাদে তাদের পিছু নিচ্ছে একাধিক জটিল অসুথ। তাই বিপদের ফাঁদে পড়ার আগেই এই গরমে নিয়মিত মশলাদার খাবার খাওয়ার কয়েকটি ক্ষতিকর দিক সম্পর্কে বিশদে জেনে নিন।

গ্যাস, অ্যাসিডিটি বাড়ায় এসব খাবার

আমাদের মধ্যে অনেকেই সারা বছরই গ্যাস-অ্যাসিডিটিতে ভোগেন। আর এইসব ব্যক্তিরা যদি এই গরমের দিনে রোজ রোজ মশলাদার খাবার সেবন করেন, তাহলে যে সমস্যার শেষ থাকবে না। তাই নিয়মিত গ্যাস-অ্যাসিডিটিতে ভুক্তভোগীদের অন্তত গরমের কয়েকটা দিন এইসব মসলাদার খাবার থেকে দূরে থাকতে হবে। এই নিয়মটা মেনে চললেই এইসব পেটের সমস্যা থাকবে দূরে।

হতে পারে আলসার​

​পেটের আলসার একটি জটিল অসুখ। তাই এই রোগের থেকে দূরত্ব বজায় রাখতে হবে। আর সেই কাজটি সেরে ফেলতে চাইলে আজ থেকেই অত্যধিক মসলাদার খাবার খাওয়ার লোভ সামলে নিন। কারণ গবেষণায় দেখা গিয়েছে যে, এই ধরনের খাবার নিয়মিত খেলে পাকস্থলীতে ক্ষত তৈরি হওয়ার আশঙ্কা কয়েকগুণ বাড়ে। আর সেই কারণেই বিশেষজ্ঞরা সকলকে মসলাদার খাবার খেতে বারণ করেন।

হতে পারে বমি বমি ভাব

এই গরমে এমনিতেই হজমক্রিয়া ধীর হয়ে যায়। ফলে চট করে খাবার হজম হতে চায় না। আর তার উপর আবার যদি নিয়মিত মসলা সমৃদ্ধ খাবার খাওয়া হয়, তাহলে যে হজমপ্রক্রিয়া একবারেই বিগড়ে যাবে। আর সেই সুবাদে সঙ্গী হতে পারে বমি বমি ভাব বা বমির মতো সমস্যা। তাই এমন দাবদাহের মধ্যে সুস্থ থাকতে চাইলে আজ থেকেই মসলাদার খাবার খাওয়ার লোভ সামলে নিন।

হতে পারে ডায়রিয়া

এই গরমে বাইরের যেকোনও মসলাদার খাবার কিনে খেলে পিছু নিতে পারে ডায়রিয়া। আর একবার এই রোগের খপ্পরে পড়লেই শরীর থেকে অত্যধিক পরিমাণে পানি এবং ইলেকট্রোলাইটস বেরিয়ে যেতে পারে। তাই এমন দহন দিনে ডায়রিয়ার মতো জটিল একটি সমস্যার থেকে দূরত্ব বজায় রাখতে চাইলে বেশি মসলাদার খাবার খাবেন না। বরং চেষ্টা করুন এই সময় বাড়ির তৈরি হালকা খাবার সেবন করার। আশা করছি, তাতেই উপকার পাবেন হাতেনাতে।

পেট ভালো রাখার দাওয়াই​

এই সময় হজমশক্তি বাড়াতে চাইলে দিনে অন্ততপক্ষে ৩ থেকে ৪ লিটার পানি পান করতেই হবে। আর এমন অস্বস্তিকর পরিস্থিতিতেও যারা রোদে বের হয়ে কাজ করছেন, তারা আরও বেশি পরিমাণে পানি পান করুন। সেই সঙ্গে প্রতিদিন খান টক দই এবং ফল, শাক-সবজি। ব্যস, এই কয়েকটি নিয়ম মেনে চললেই কিন্তু অনায়াসে পেটের হাল ফেরাতে পারবেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল