মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

রাবিতে ফিশারিজ ও এ্যাকোয়াকালচার বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

শনিবার, জুন ৮, ২০২৪
রাবিতে ফিশারিজ ও এ্যাকোয়াকালচার বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

জাহিদুল ইসলাম, রাবি প্রতিনিধি: 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফিশারিজ ও এ্যাকোয়াকালচার বিষয়ক দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদ ও বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ফোরাম 
যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে। 

আজ শনিবার ( ৮ জুন) সকাল ৯টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ‘স্মার্ট এ্যাকোয়াকালচার এন্ড ফিশারিজ ফর সেফ ফুড প্রডাকশন’ শীর্ষক এ সম্মেলনে উদ্বোধন করা হয়। 

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ দারা। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. জামাল উদ্দিন ভূইয়া। অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক  ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। 

ফিশারিজ অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান মন্ডলের সভাপতিত্বে আরও  উপস্থিত ছিলেন উপ-উপাচার্য  অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক মো. হুমায়ুন কবীর, ফিশারিজ অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর, বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. জুলফিকার আলী ও ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ বিনয় কুমার বর্মন।

সম্মেলনে প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ দারা বলেন, ‘মাছে-ভাতে বাঙালি’ প্রবাদটা আমাদের ঐতিহ্যের অংশ। বাঙালির পাতে মাছ থাকবে না, তা হতে পারে না। দেশের মানুষের আমিষের চাহিদা পূরণ করে জিআই পণ্য জাতীয় মাছ ইলিশ, ‘হোয়াইট গোল্ড’ চিংড়িসহ প্রায় কয়েকশ প্রজাতির মাছ বিদেশে রপ্তানি করে বাংলাদেশ সুনামের সঙ্গে প্রচুর রেমিট্যান্স আয় করছে। ইলিশ উৎপাদনে বাংলাদেশ বিশে^ প্রথম স্থানে রয়েছে। মোট উৎপাদনের শতকরা ৮৬ ভাগই বাংলাদেশের দখলে। ‘মৎস্য ও জলজকৃষি’ একটি আকর্ষণীয় গবেষণা খাত। এই খাতের গবেষণা ও উন্নয়নে সমবায়ভিত্তিক চাষপদ্ধতি সুফল বয়ে আনবে। এজন্য প্রকল্প গ্রহণের মাধ্যমে বিজ্ঞানভিত্তিক গবেষণা করে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে হবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ফিশারিজ বাংলাদেশের কৃষিখাতে অত্যন্ত সম্ভাবনাময় ক্ষেত্র। সম্ভাব্যতা যাচাই ও গবেষণার মাধ্যমে উন্নততর প্রজাতির মাছ ও জলজ প্রাণির উৎপাদন বাড়ানোর মাধ্যমে দেশে প্রাণীজ আমিষের চাহিদা মেটানোর পাশাপাশি উদ্বৃত্ত উৎপাদন বিদেশেও রপ্তানি করা যাবে। ইতোমধ্যেই এই খাত উল্লেখযোগ্য পরিমান বৈদেশিক মুদ্রা অর্জন করেছে। এই ধারাকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে। 

 সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের কল্যানী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অনিলাভ কবিরাজ ও রাবি ফিশারিজ বিভাগের অধ্যাপক মো. আখতার হোসেন ওই প্রবন্ধের ওপর আলোচনা করেন। গতকাল প্রথম দিনে একটি প্লিনারি সেশন, একটি বিজনেস সেশন এবং একটি টেকনিক্যাল সেশনের আওতায় পাঁচটি প্যারালাল টেকনিক্যাল সেশন, একটি পোস্টার সেশনের আওতায় চারটি থিমেটিক পোস্টার সেশন অনুষ্ঠিত হয়েছে।  আজ রোববার সম্মেলনের শেষ দিন চাঁপাইনবাবগঞ্জে ‘কনফারেন্স ট্রিপ’ অনুষ্ঠিত হবে। দুই দিনব্যাপী এই সম্মেলনে দেশ-বিদেশ থেকে প্রায় ৪০০ ফিশারিজ ও এ্যাকোয়াকালচার বিষয়ের শিক্ষক, গবেষক ও সংশ্লিষ্ট ক্ষেত্রের পেশাজীবী অংশ নিচ্ছেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল