মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

হজে এসে সন্তান প্রসব, নাম ‘মোহাম্মদ’

মঙ্গলবার, জুন ১১, ২০২৪
হজে এসে সন্তান প্রসব, নাম ‘মোহাম্মদ’

আন্তর্জাতিক ডেস্ক:

হজে এসে সন্তান প্রসব করেছেন নাইজেরিয়ান এক নারী এবং ওই নবজাতক সন্তানের নাম রাখা হয়েছে ‘মোহাম্মদ’। ৩০ বছর বয়সী ওই নারী মক্কার একটি হাসপাতালে শিশুটির জন্ম দেন। সোমবার (১০ জুন) সৌদি বার্তা সংস্থার সূত্রে আরব নিউজ এ তথ্য নিশ্চিত করেছে।

সংবাদমাধ্যমটি জানায়, পবিত্র হজ করতে আসা নাইজেরিয়ান ওই নারী গর্ভাবস্থার ৩১তম সপ্তাহে ছিলেন। এরপর তার প্রসব বেদনা অনুভব হলে তাকে হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকরা তার অবস্থা পর্যবেক্ষণ করে তাকে প্রসূতি ওয়ার্ডে স্থানান্তর করেন। অতঃপর সেখানে তার স্বাভাবিক প্রসব হয়। মা ও শিশু উভয়ই সুস্থ আছে। নবজাতককে বিশেষ চিকিৎসা দেয়া হচ্ছে।

হজযাত্রীদের জরুরি সেবা দিতে মক্কায় বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষত গর্ভবতী নারীদের জন্য মক্কা হেলথ ক্লাস্টারের তত্ত্বাবধানে রয়েছে বিশেষায়িত ম্যাটারনিটি অ্যান্ড চিলড্রেনস হাসপাতাল। তা প্রসূতি নারী, নবজাতক ও শিশুদের উন্নত চিকিৎসার জন্য বিখ্যাত। প্রতিবছর হজ মৌসুমে এখানে প্রসূতি নারীদের সেবা দেয়া হয়।

চলতি হজ মৌসুমে হজযাত্রীদের সর্বোত্তম স্বাস্থ্যসেবা দিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে মক্কা, মদিনাসহ হজের পবিত্র স্থানগুলোতে ৬ হাজার চার শ’র বেশি শয্যাবিশিষ্ট স্বাস্থ্যকেন্দ্র ও ভ্রাম্যমাণ ক্লিনিক স্থাপন করা হয়েছে। এসব স্থানে পাঁচ হাজারের বেশি চিকিৎসকসহ ৩২ হাজারের বেশি চিকিৎসাকর্মী নিয়োজিত রয়েছেন।

এর মধ্যে পেশাদার চিকিৎসকরা ৩২টি হাসপাতাল, ১৫১টি স্বাস্থ্যকেন্দ্র ও ৬টি সর্বাধুনিক চিকিৎসা প্রযুক্তিতে সমৃদ্ধ ভ্রাম্যমাণ ক্লিনিকে চিকিৎসাসেবা দেবেন।

সৌদি রেড ক্রিসেন্ট অথরিটির (এসআরসিএ) তত্ত্বাবধানে হজযাত্রীদের জরুরি সেবায় বিশেষ উদ্যোগ নেয়া হয়। সংস্থাটির তত্ত্বাবধানে ৯৮টি জরুরি স্বাস্থ্যসেবা কেন্দ্রে ২৫৪০ জনের বেশি চিকিৎসাকর্মী নিয়োজিত রয়েছেন। এছাড়া রয়েছে ৬৯৪টির বেশি অ্যাম্বুল্যান্স পরিষেবা এবং সাতটি এয়ার অ্যাম্বুল্যান্স বিমান।

সৌদি আরবে আগামী ১৫ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে এবং পরদিন ১৬ জুন পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। এরই মধ্যে বিভিন্ন দেশের ১০ লাখের বেশি হজযাত্রী দেশটিতে পৌঁছেছেন। এ বছর সারা বিশ্বের ২০ লাখের বেশি মুসলিম হজ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব।

চলতি বছর বাংলাদেশ থেকে হজ করবেন ৮৫ হাজার ২৫৭ জন। গত ৯ মে থেকে বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট শুরু হয়। আগামীকাল বুধবার (১০ জুন) পর্যন্ত যাওয়ার ফ্লাইট চলবে। হজ শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল