শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মেজর সিনহা হত্যা

আত্মসমর্পণ করা কনস্টেবল সাগরের জামিন না-মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ

বৃহস্পতিবার, জুন ২৪, ২০২১
আত্মসমর্পণ করা কনস্টেবল সাগরের জামিন না-মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ

গোলাম আজম খান, কক্সবাজার: অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার পলাতক আসামী টেকনাফ থানা পুলিশের সাবেক কনস্টেবল সাগর দেব আদালতে আত্মসমর্পণ করেছেন; পরে বিচারক আসামীকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়ে আগামী ২৭ জুন জামিন শুনানীর দিন ধার্য্য করেছেন।

এ নিয়ে সিনহা হত্যা মামলার চার্জশীটভূক্ত ১৫ জন আসামী কারান্তরীণ হল।

বুধবার দুপুর ১ টায় পলাতক এ আসামী জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালতে আত্মসমর্পণ করেছে বলে জানিয়েছেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

আত্মসমর্পণকারি আসামী পুলিশের সাবেক কনস্টেবল সাগর দেব অবসরপ্রাপ্ত সিনহা হত্যা মামলার চার্জশীটভূক্ত ১৫ নম্বর আসামী। সে ঘটনার পর থেকে পলাতক ছিল।

এদিকে আগামী ২৭ জুন সিনহা হত্যা মামলার অন্যতম আসামী টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক উপ-পরিদর্শক (এসআই) নন্দ দুলাল রক্ষিতের জামিন শুনানীর জন্য আদালতের নির্ধারিত দিন ধার্য্য রয়েছে।
পিপি ফরিদুল বলেন, দুপুরে অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যার মামলার চার্জশীটভূক্ত পলাতক আসামী সাবেক কনস্টেবল সাগর দেব জেলা ও দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করে। পরে আদালত আবেদনটি আমলে নিয়ে আসামীকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এসময় জামিন আবেদনের শুনানীর জন্য আগামী ২৭ জুন দিন ধার্য্য করেছেন।
গতবছর ৩১ জুলাই রাতে টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এ ঘটনায় ৫ আগস্ট তার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলী এবং টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ পুলিশের ৯ সদস্যকে আসামী করে মামলা করা হয়। আদালত মামলাটি তদন্তভার দেন র‌্যাবকে।
পরদিন ৬ আগস্ট ওসি প্রদীপ কুমার দাশসহ ৭ পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন। পরে শামলাপুর চেকপোস্টে দায়িত্ব পালনকারি আমর্ড পুলিশ ব্যাটালিয়ানের (এপিবিএন) তিন সদস্য এবং সিনহা হত্যার ঘটনায় পুলিশের দায়ের মামলার স্বাক্ষী স্থানীয় তিনজন বাসিন্দাকে আসামী দেখিয়ে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামীদের মধ্যে সাবেক ওসি প্রদীপ ও কনস্টেবল রুবেল শর্মা ছাড়া অপর ১২ জন আসামী আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

এ হত্যা মামলায় গত ১৩ ডিসেম্বর তদন্তকারি কর্মকর্তা ওসি প্রদীপসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট জমা দিয়েছিলেন। এতে টেকনাফ থানার সাবেক দুই পুলিশ সদস্যকে নতুন করে আসামী করা হয়। তারা হচ্ছেন, কনস্টেবল সাগর দেব ও কনস্টেবল রুবেল শর্মাকে।
পরে র‌্যাব কনস্টেবল রুবেল শর্মাকে গ্রেপ্তার করলেও কনস্টেবল সাগর দেব পলাতক ছিল। অবশেষে পলাতক আসামী সাগর দেবও আদালতে আত্মসমর্পণ করায় সিনহা হত্যা মামলার চার্জশীটভূক্ত ১৫ জন আসামীই কারান্তরীণ রয়েছে।

প্রায় নয় মাস আগে দুদকের একটি মামলায় হাজিরা দিতে গত ১২ সেপ্টেম্বর ওসি প্রদীপকে কক্সবাজার থেকে চট্টগ্রাম কারাগারে নেয়া হয়েছিল। এরপর গত ১০ জুন তাকে চট্টগ্রাম থেকে কক্সবাজার জেলা কারাগারে স্থানান্তর করা হয়েছে।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল