বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সরকারি উদ্যোগে কৃষিপণ্য কেনাবেচার প্ল্যাটফর্ম ‘সদাই’ চালু

বুধবার, আগস্ট ৪, ২০২১
সরকারি উদ্যোগে কৃষিপণ্য কেনাবেচার প্ল্যাটফর্ম ‘সদাই’ চালু

কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করার পাশাপাশি ভোক্তার কাছে নিরাপদ ও ভেজালমুক্ত পণ্য সরবরাহের লক্ষ্যে সরকার কৃষিপণ্য কেনাবেচার অ্যাপ ‘সদাই’ চালু  করেছে। বুধবার কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ‘সদাই’ অ্যাপ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় ‘সদাই’ অ্যাপ বাস্তবায়ন করছে কৃষি বিপণন অধিদপ্তর। ‘সদাই’ সরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশের প্রথম কৃষি বিপণন অ্যাপ। এর ভাষা বাংলা। এটির মাধ্যমে কৃষক ও ভোক্তার মধ্যে সরাসরি যোগাযোগ হবে। কৃষি বিপণন অধিদপ্তর ‘সদাই’ প্ল্যাটফর্মে লেনদেন হওয়া কৃষিপণ্যের গুণগত মান ও ক্রয়বিক্রয় মনিটরিং করবে। পণ্যসমূহের উপযুক্ত দাম নির্ধারণ করবে। প্রয়োজনে উদ্যোক্তার নিবন্ধন বাতিল করবে। 

‘সদাই’ অ্যাপ এর উদ্বোধন করে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, কৃষিপণ্য কেনাবেচায় ‘সদাই’ অ্যাপটি যুগান্তকারি পদক্ষেপ। এ অ্যাপটি সফলভাবে বাস্তবায়ন হলে দেশের কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ব্য হ্রাস এবং কৃষিপণ্যের গুণগত মান নিশ্চিত করার ক্ষেত্রে ভাল কাজ করা যাবে। একইসাথে ভোক্তাররা যাতে না ঠকে, প্রতারনার শিকার না হয় এবং নিরাপদ ও ভেজালমুক্ত পণ্য পায়-তাতে অ্যাপটি সহায়ক ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রী বলেন, দেশে ধান, গম, ভূট্টা, শাকসবজি, ফলমূলসহ সকল কৃষিপণ্যের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে। উৎপাদনে বিস্ময়কর সাফল্য এসেছে। এসব উৎপাদিত কৃষিপণ্যের বিপণনই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, কৃষকেরা যে পণ্য উৎপাদন করে তা অনেক সময় বাজারজাত করতে পারে না, সঠিক মূল্য পায় না। কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতের পাশাপাশি ভোক্তার সঠিক মূল্যে, নিরাপদ ও ভেজালমুক্ত পণ্য কেনার নিশ্চয়তাও দিতে হবে। এ লক্ষ্যে ‘সদাই’ অ্যাপটি কাজ করবে বলে তিনি জানান।

এই অ্যাপে কৃষক ও উদ্যোক্তাগণ ফ্রি রেজিস্ট্রেশন করে কমিশনবিহীন বিক্রির সুযোগ পাবে। মোবাইল ব্যাংকিং পেমেন্ট এবং ক্যাশ অন ডেলিভারি পেমেন্টের সুযোগ পাওয়া যাবে। এতে মূল্য যাচাইয়ের সুযোগ ও অর্ডারকৃত পণ্যের ট্র্যাকিং সুবিধা রয়েছে। অধিদপ্তর কৃষক ও উদ্যোক্তাগণকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবে। ক্ষেত্র বিশেষে কৃষিপণ্য পরিবহন সুবিধা পাওয়া যাবে।

ভোক্তা ও উদ্যোক্তাদার জন্য ‘সদাই’ অ্যাপ আলাদা। প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। 


লিংক:

১) সদাই (ভোক্তা): https://play.google.com/store/apps/details?id=com.dam.sodai;


২) সদাই (উদ্যোক্তা)- https://play.google.com/store/apps/details?id=com.dam.ku

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মেসবাহুল ইসলাম। অন্যান্যের মধ্যে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল বক্তব্য রাখেন। এসময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পিপিসি) মো: রুহুল আমিন তালুকদার, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ উপস্থিত ছিলেন। সদাই অ্যাপের পরিচিতি তুলে ধরেন কৃষি বিপণন অধিদপ্তরের সহকারী পরিচালক বায়েজীদ বোস্তামী।

সময় জার্নাল/ইএইচ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল