শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বিশ্ব পরিচিতি

আল্পসের ছোট্ট ধনী দেশ অ্যান্ডোরা

সোমবার, আগস্ট ৯, ২০২১
আল্পসের ছোট্ট ধনী দেশ অ্যান্ডোরা

নিজস্ব প্রতিবেদক: অ্যান্ডোরা দক্ষিণ-পশ্চিম ইউরোপ মহাদেশের একটি ক্ষুদ্র রাষ্ট্র। দেশটি ফ্রান্স ও স্পেনের মাঝে অবস্থিত। দেশটির সরকারি নাম প্রিন্সিপালিটি অফ অ্যান্ডোরা। এর আয়তন ৪৬৮ বর্গকিমি ও জনসংখ্যা প্রায় ৮৪ হাজার। আন্দরা লা ভেলিয়া রাজধানী ও বৃহত্তম শহর।

অ্যান্ডোরার মাথাপিছু আয় ৪৩০০০ মার্কিন ডলার এবং মুদ্রা ইউরো। অ্যান্ডোরা বহু বছর ধরে অবহেলিত ছিল। ১৯৫০-এর দশকে এসে এটি একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্রে পরিণত হয়। ক্ষুদ্র হলেও অ্যান্ডোরাতে পিরিনীয় পর্বতমালার সেরা স্কি ও স্নোবোর্ডিঙের ব্যবস্থা আছে। হাইকিং, বাইকিং ও আল্পস পর্বতমালার অসাধারণ দৃশ্যাবলী গরমকালে পর্যটকদের ডেকে আনে। তবে অ্যান্ডোরার বেশির ভাগ অতিথিই দৈনিক ভিত্তিতে স্পেন বা ফ্রান্স থেকে প্রবেশ করেন, বিশেষত দেশটির করমুক্ত কেনাকাটার সুবিধা গ্রহণের জন্য। ব্যবসায়ীরা আন্দোররা লা ভেল্লা ও অন্যান্য শহরের রাস্তায় রাস্তায় ইলেকট্রনিক্স সামগ্রী, মদ, তামাক ও অন্যান্য বিলাসদ্রব্য বিক্রি করেন।

পর্যটন অ্যান্ডোরার আয়ের মূল উৎস, তবে কিছু কিছু অ্যান্ডোরান আদিকালের মত এখনও ভেড়া ও গবাদি পশু পালন করেন। গ্রীষ্মে গ্রামের লোকেরা গবাদিপশুদের পর্বতের উঁচুতে আল্পীয় চারণভূমিতে নিয়ে যায়। আবাদযোগ্য জমিগুলোতে মূলত তামাকের চাষ হয়। সবচেয়ে মজার বিষয় অ্যান্ডোরাতে দ্রব্য সামগ্রী কেনার জন্য কোন কর দিতে হয় না। ১৯৩৩ সালে অ্যান্ডোরাবাসী স্বাধীন গণতান্ত্রিক দেশ হিসেবে তাদের প্রথম সংবিধান পাশ করে। অ্যান্ডোরা সরকার সংসদীয় পদ্ধতিতে নির্ধারিত হয়। রাষ্ট্রের নির্বাহী ক্ষমতা থাকে অ্যান্ডোরার সরকারপ্রধানের হাতে। তবে ফ্রান্স এবং স্পেনের যুবরাজরা নামেমাত্র রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

অ্যান্ডোরার নিজস্ব কোন সেনাবাহিনী নেই। কিছু পুলিশ বাহিনী দ্বারা এই দেশের শান্তি-শৃঙ্খলা পরিচালিত হয়। দেশটিতে ৮৯ শতাংশ মানুষ খ্রিস্ট ধর্মে বিশ্বাসী। বাকিরা অধিকাংশ মুসলমান ধর্মে বিশ্বাস করে। তবে ইহুদি ও হিন্দু ধর্মের লোক রয়েছে।

কাতালান অ্যান্ডোরার সরকারি ভাষা হলেও ব্যবসা-বাণিজ্য ও বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ভাবের আদান-প্রদানে স্পেনীয় ভাষাই বহুল প্রচলিত। অ্যান্ডোরার নিজস্ব কাতালান-ভাষী, স্পেনীয়, পর্তুগিজ, সবাই ঘরের বাইরে হাটে-বাজারে স্পেনীয় ভাষাতেই কথাবার্তা বলেন। তবে অ্যান্ডোরার শিক্ষাব্যবস্থা ফরাসি শিক্ষা ব্যবস্থার মডেল অনুকরণ করে বলে এখানে ফরাসি ভাষারও যথেষ্ট সাংস্কৃতিক প্রভাব রয়েছে। বিশেষত ফ্রান্স ও অ্যান্ডোরার সীমান্তবর্তী এলাকায় ব্যবসা বাণিজ্যে ফরাসির প্রভাব বেশি।

অ্যান্ডোরার স্কুল-কলেজে বিদেশী ভাষা হিসেবে ফরাসি, স্পেনীয় ও ইংরেজি ভাষার শিক্ষা দেয়া হয়। অ্যান্ডোরাতে ৬ থেকে ১৬ বছর বয়স পর্যন্ত প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক। দেশটির ৫০% স্কুল পরিচালিত হয় ফ্রেঞ্চ ভাষায় এবং বাকি ৫০% স্কুল পরিচালিত হয় স্প্যানিশ এবং অ্যান্ডোরান ভাষায়। অ্যান্ডোরার নামকরা এবং প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ অ্যান্ডোরা প্রতিষ্ঠিত হয়েছে ১৯৯৭ সালে। উচ্চশিক্ষার জন্য এটি স্প্যানিশ মডেল অনুসরণ করে। স্পেনের শিক্ষাব্যবস্থা দ্বারা এই বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল