শুক্রবার, ০৩ মে ২০২৪

ফরিদপুরের কুটির খাল দখলমুক্ত

শুক্রবার, অক্টোবর ২৯, ২০২১
ফরিদপুরের কুটির খাল দখলমুক্ত

এহসান রানা। ফরিদপুর : জেলার বোয়ালমারী উপজেলার দাদুরিয়া বিলের জলাবদ্ধতা নিরসনে শেখর ও চতুল ইউনিয়নের ওপর দিয়ে প্রবাহিত কুটির খাল এবং সুইস গেট দখলমুক্ত করা হয়েছে।

শুক্রবার (২৯ অক্টোবর) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত  অভিযান চালিয়ে খাল ও সুইস গেটটি দখলমুক্ত করে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেন বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেজাউল করিম।

জানা যায়, উপজেলার বিল দাঁদুড়িয়ার সঙ্গে কুমার নদের সংযোগ স্থাপন করেছে এ কুটির খাল। বর্ষা মৌসুমে পানি প্রবেশ ও মৌসুম শেষে পানি নিষ্কাশনে খালটি বড় ভূমিকা রাখে। এ সময় উল্লিখিত দুই ইউনিয়নের শত শত মৎস্যজীবী এ খালে মাছ ধরে জীবিকা নির্বাহ করে থাকেন।

কিন্তু এ বছর স্থানীয় একটি প্রভাবশালী মহল খালটির প্রবেশ পথে বাঁধ দিয়ে এককভাবে মাছ ধরায় বঞ্চিত হচ্ছিল শেখর ইউনিয়নের সাধারণ মৎস্যজীবীরা। এতে ক্ষিপ্ত হয়ে শেখরের দুর্গপুর গ্রামের লোকজন কুমার নদের মোহনায় অবস্থিত সুইস গেট বন্ধ করে দেয়। ফলে পানি নিষ্কাশন বন্ধ হয়ে বিলটির হাজার হাজার একর জমির শুকনো মৌসুমের ধান চাষ হুমকির মুখে পড়ে।

এলাকাবাসীর দাবির মুখে ইউএনও রেজাউল সরেজমিনে উপস্থিত থেকে খালটি উন্মুক্ত করে সুইস গেট খুলে দেওয়াসহ সব ধরনের বাঁধ ও ভেসাল জাল অপসারণের নির্দেশ দিয়ে সর্বসাধারণের জন্য খালটি উন্মুক্ত করেন।

স্থানীয় জনগণ ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন শেখর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ওয়ার্ড মেম্বার, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং গ্রাম পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা।

ফরিদপুর  উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেজাউল করিম জানান, দাদুরিয়া বিলের জলাবদ্ধতা নিরসনে জনগণের দারির পরিপ্রেক্ষিতে কুটির খাল ও সুইস গেট দখলমুক্ত করা হয়। এছাড়াও উক্ত খালের প্রবাহে বাধা সৃষ্টিকারী জাল/বাঁধাসমূহ অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জন্য উপজেলা মৎস্য কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। ভবিষ্যতে কেউ অনুমতি ব্যতিরেকে এই সুইস গেইট খোলা বা বন্ধ করলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল