বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

তুরস্কের সুফিবাদ ও ক্রুজশীপ

মঙ্গলবার, নভেম্বর ৩০, ২০২১
তুরস্কের সুফিবাদ ও ক্রুজশীপ

ডা. তাইফুর রহমান :

তুরস্কের মসজিদ থেকে শুরু করে ক্রুজশীপ সর্বত্র সুফিবাদের ছড়াছড়ি। প্রায় একশত বৎসর ধর্মকর্ম নিষিদ্ধ ছিলো তুরস্কে। রেনেসাঁর নামে অতি আধুনিকতার জোয়ারে যখন সয়লাব তুরস্ক তখনই সুফিবাদের সূত্রপাত কিনা জানতে পারিনি। 

সুফিড্যান্সে সুফির একটা হাত উপরে থাকবে অন্য আরেকটা হাত শিষ্যের দিকে। উপরে প্রভুর কাছ থেকে পূণ্য এনে বিলিয়ে দিতে হবে শিষ্যের কাছে। 

বুরসায় গ্রীন টম্বের অদূরেই নৃত্যরত মাওলানার দেখা মিলে। গ্র্যান্ড মস্ক ও গ্রীন টম্বের সমসাময়িক হলে অবশ্য ১৩ শতাব্দী সময়কালের। আমাদের গাইড মোহমেদএমিন কৌনককে একবারের জন্যও নামাজ পড়াতে পারিনি অথচ মৌলানা মৌলানা বলে তার সে কি ভক্তি!! 

তুরস্কের একটি আকর্ষণীয় ইভেন্ট হলো বসফরাস ক্রুজ।  এটা সম্পর্কে নেতিবাচক ধারনা থাকার পরও নতুন কিছু জানার উৎসাহ থেকেই আমি উঠে বসলাম ক্রুজ শীপে। সন্ধ্যা সাতটায় শীপ ছেড়ে যাবে ঘাট থেকে রাত দশটায়, কখনো এগারোটায় বসফরাস জার্নি শেষে ফিরবে একই ঘাটে। মাঝখানে উদ্যাম নৃত্য, গান -বাজনা। একটু পর পর খাবার আসবে। কিছুটা সময়ের জন্য হলেও আপনাকে চোখ বন্ধ করে রাখতে হবে, অশ্লীলতার কতটুকই বা চোখ সহ্য করতে পারে? অবশ্য প্রায় নগ্ন নারী যখন টাকা চাইতে আপনার কাছে চলে আসবে তখনও আপনি বিব্রত হবেন। আপনি ডেকে অথবা ছাদে  চলে যান, দেখতে পাবেন  নয়নাভিরাম রাতের বসফরাস, রঙিন সেতু আর ঢেউয়ের তালে তালে আলোর নাচন।



প্রথমেই দুইজন প্রায় মধ্যবয়সী ছেলে সুফিড্যন্স ও তরবারী চালানোর কসরত করে দেখালো। তারপর শুরু হলো গান। ব্যন্ডদলের ভোকালিষ্ট ছেলেটি ভালো গায়। দর্শকদের বাড়ি কোন দেশে জিজ্ঞেস করে করে সেই দেশের গান শোনালো। বাংলাদেশের নাম শুনে বললো আমিতো বাংলা গান জানি না উর্দু শোনাই।অবশ্য সে যেটা গাইলো সেটাও উর্দু ছিলোনা ছিলো হিন্দি। 

সবচেয়ে বেশি গাইলো জর্জিয়ার গান।

একসময় সুফিবাবা আসলেন তসবিহ জপতে জপতে, সাথে সুন্দরী যুবতী স্ত্রী। কিছুক্ষণ দু'জন মিলেই ড্যান্স উপভোগ করলেন তারপর  স্ত্রী নিজেই সুফি ড্যান্স শুরু  করে দিলো আর সামী তসবিহ জপে চলছে ।

একসময় শুরু হলো বেলি ড্যান্স। দেখা সম্ভব হলোনা আর।চলে গেলাম ছাদে।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল