বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সময় জার্নাল লাইভের অতিথি

এক নজরে মুক্তিযুদ্ধ গবেষক ড. আহম্মেদ শরীফ

বুধবার, মার্চ ২৪, ২০২১
এক নজরে মুক্তিযুদ্ধ গবেষক ড. আহম্মেদ শরীফ

সময় জার্নাল প্রতিবেদক : ২৫ মার্চ গণহত্যা দিবস উদযাপন উপলক্ষে অনলাইন গণমাধ্যম ‘সময় জার্নাল’ এর আয়োজনে ২৪ মার্চ রাত নয়টায় ‘একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি ও বিচার প্রক্রিয়া’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে।

আজকের আলোচনায় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. আহম্মেদ শরীফ। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক। তাঁর গবেষণার বিষয়বস্তু মুক্তিযুদ্ধ, গণহত্যা, বাঙালিত্ব, গণতন্ত্র এবং বাঙালির বুদ্ধিবৃত্তিক ইতিহাস। তিনি নিষ্ঠা ও আগ্রহ নিয়ে মুক্তিযুদ্ধ ও গণহত্যা বিষয়ে কাজ করে চলেছেন।

গণহত্যা বিষয়ে তাঁর নীলফামারী ১৯৭১ : গণহত্যা ও নির্যাতন, কালিগঞ্জ গণহত্যা, গোলাহাট গণহত্যা, ঝাড়ুয়ার বিল গণহত্যা ও বালারখাইল গণহত্যা, গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ : নীলফামারী জেলা, গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ : বগুড়া জেলা, মুক্তিযুদ্ধে গণহত্যার প্রকৃতি ও স্বরূপ : ১৯৭১ এবং বাংলাদেশের গণহত্যা-নির্যাতন ১৯৭১ গ্রন্থ প্রকাশিত হয়েছে। বঙ্গবন্ধু সম্পর্কিত গ্রন্থ বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ। তাঁর এমফিল অভিসন্দর্ভের গ্রন্থরূপ বাংলাদেশ : নির্বাচন ও গণতন্ত্র।

ড. আহম্মেদ শরীফ এর সম্পাদিত গ্রন্থ (যৌথ) মুনতাসীর মামুনের বই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে ‘বাঙালিত্বের বিকাশ ও রাষ্ট্রগঠন প্রক্রিয়া : বিশশতকের ষাটের দশক’ শিরোনামে পিএইচডি সম্পন্ন করেছেন। গবেষণার স্বীকৃতি স্বরূপ পেয়েছেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনী প্রবর্তিত ‘জাতীয় অধ্যাপক সালাহ্উদ্দীন আহমদ স্মৃতি পুরস্কার’।

বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর দ্বিতীয় মেয়াদে কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন ড. আহম্মেদ শরীফ। বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর জার্নাল ইতিহাস সম্মিলনী প্রবন্ধসংগ্রহের সহযোগী সম্পাদক। এছাড়া মুনতাসীর মামুন সহযোগে সম্পাদনা করছেন গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জেলা জরিপ সিরিজ। সিরিজে এ পর্যন্ত বের হয়েছে ৩২টি গ্রন্থ।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল