রবিবার, ০৫ মে ২০২৪

দীর্ঘদিন ব্যবহারে পানির বোতলে দুর্গন্ধ? দূর করবেন যেভাবে

বৃহস্পতিবার, এপ্রিল ৬, ২০২৩
দীর্ঘদিন ব্যবহারে পানির বোতলে দুর্গন্ধ? দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক:

রাস্তাঘাটে খাওয়ার জন্য, অফিসে-কাজের জায়গায় পানি নিতে গেলে ভরসা প্লাস্টিকের বা কাচের বোতল। বারবার ব্যবহার করা যায়- এজন্য এসব বোতল ব্যবহৃত হচ্ছে বাড়িতেও। আজকাল ফলের রস খেতে বা গ্লুকোজ মেশানো পানি খাওয়ার ক্ষেত্রেও ব্যবহারের সুবিধা রয়েছে এই ধরনের বোতল ব্যবহারে। গরমে এসব বোতলের ব্যবহার আরও বাড়ে।

প্লাস্টিক বা কাচের বোতল টানা কদিন ব্যবহার করলেই অনেকসময় বোতলে গন্ধ হয়। দীর্ঘ সময় পানি রাখার কারণেই এমন গন্ধ হতে পারে। কিছুদিন পর পর বিশেষ পদ্ধতিতে বোতল পরিষ্কার করলেই এই গন্ধ দূর হবে। বোতল পরিষ্কার করতে যা ব্যবহার করবেন-

বেকিং সোডা: রান্নার বাসন ধোওয়ার সময় প্রায়ই সোডিয়াম বাইকার্বোনেট বা বেকিং সোডা ব্যবহার করা হয়। দাগ তোলার কাজেও এই বেকিং সোডা ব্যবহার করা হয়। পানির বোতলে এক চামচ বেকিং সোডা দিয়ে পানিভর্তি করে ফেলুন। ভালো করে ঝাঁকিয়ে রাতভর রেখে দিন। তারপর ধুয়ে নিলেই গন্ধ চলে যাবে।

ভিনেগার: যে কোনও গন্ধ দূর করতে ভিনেগার খুব কার্যকরী। বিশেষ করে প্লাস্টিক বা কাচের বোতলের গন্ধ দূর করতে ভরসা করতে পারেন এর উপর। এক ছিপির মাপে বোতলে ভিনেগার ঢালুন। সামান্য পানির সঙ্গে মিশিয়ে নিন। বেশ কিছুক্ষণ টানা রেখে দিন সেই মিশ্রণ। পরে ধুয়ে নিলেই দাগ ও গন্ধ চলে যাবে।

লেবুর রস: লেবুর রসে থাকা অম্লত্ব বোতল পরিষ্কার করার জন্য ব্যবহার করা যায়। এই কারণেই বিভিন্ন বাসন ধোওয়ার সাবান বা কাপড় কাচার সাবানে লেবু ব্যবহার করা হয়। বোতলের মধ্যে সামান্য লেবুর রস দিয়ে পানি মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে রেখে দিতে হবে। তারপর পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলেই আর গন্ধ থাকবে না। লেবুর টুকরো বা কমলার খোসা ফেলে রাখলেও একই কাজ হবে।

চা পাতা: ফোটানো চায়ের পাতা যেমন খুব ভাল সার হতে পারে তেমনই অনেক কিছু পরিষ্কারও করতে পারে। একবার ফুটিয়ে ফেলা চা পাতা প্রাকৃতিক সাবান হিসেবে কাজ করে, দাগ দূর করতেও এটি ব্যবহার করা যায়। পানির বোতলে টি ব্য়াগ ফেলে পানিভর্তি করে রাতভর রেখে দিন। তারপরের সকালে ভালো করে ধুয়ে নিন। এতে বোতলের ভ্যাপসা গন্ধ দূর হবে।

সাবান ও পানি: সাবান ও পানি দিয়েও পানির বোতল পরিষ্কার করা যায়। এতে ব্যাকটেরিয়াও নষ্ট করা যাবে। তবে ভালো করে ধুতে হবে, যাতে বোতলের মধ্যে সাবানের কোনও অংশ থেকে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

এমআি


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল