সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠক আজ

শনিবার, আগস্ট ১২, ২০২৩
আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠক আজ

সময় জার্নাল ডেস্ক :

দুই ইস্যুতে দলীয় নির্দেশনা দিতে আজ সন্ধ্যায় কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠক ডেকেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ইস্যুগুলোর মধ্যে রয়েছে- বিরোধী দলগুলোর রাজপথের আন্দোলন মোকাবিলা ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন। এর বাইরে চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মূল্যায়ন, বিভিন্ন নির্বাচনী এলাকায় দলীয় নেতাদের মধ্যে বিরাজমান বিরোধ মেটানোর কৌশল, সরকারের উন্নয়ন কাজের প্রচারণা, আওয়ামী লীগকে নিয়ে নানা অপপ্রচারের বিরুদ্ধে প্রচার চালানোসহ আরও বেশ কয়েকটি ইস্যু নিয়ে বৈঠকে আলোচনা হবে। তবে নেতাকর্মীদের মূল আগ্রহের বিষয় দুই ইস্যু নিয়ে। দলীয় সভাপতি এসব নিয়ে কি নির্দেশনা দেন বা আগামী কয়েক মাসে দল কোন উপায়ে বিরোধী দলের আন্দোলন মোকাবিলা ও একই সঙ্গে নির্বাচন প্রস্তুতি নিতে পারে তা নিয়ে আগ্রহ বেশি। 

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ওই বৈঠক অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠকে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। দলটির কয়েক সিনিয়র নেতা বলেন, বৈঠকে জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হবে। জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রার্থীর পক্ষে মাঠে থেকে কাজ করার নির্দেশনাসহ তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীদের বিশেষ বার্তা দেয়া হবে। এ ছাড়া আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় তৃণমূলের যেসব নেতারা দলীয় কোন্দল ও দ্বন্দ্বের বিষয় দলীয় প্রধানকে অবহিত করেছেন তার বিষয়ে বিভাগীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকদের নির্দেশনা দেয়া হবে। 

একই সঙ্গে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ যেসব সংগঠনের এখনো পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়নি সেসব বিষয়েও নির্দেশনা দেয়া হতে পারে। এর বাইরে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো রাজপথে থাকা বিরোধী দলগুলোর আন্দোলন নিয়ে করণীয় ঠিক করা।


দলীয় সভাপতি শেখ হাসিনা এ নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশনা দেবেন বলে দলীয় নেতাদের ধারণা। তাদের মতে, তৃণমূল আওয়ামী লীগে এ নিয়ে ব্যাপক আগ্রহ রয়েছে। দেশে যেন আগের মতো জ্বালাও-পোড়াও না হয় সে বিষয়টি দলীয় নেতাকর্মীরা সতর্কভাবে দেখছেন। তাই এক্ষেত্রে দলীয় নির্দেশনা একটা বড় ফ্যাক্টর। সবমিলিয়ে কেন্দ্রীয় নেতা থেকে তৃণমূল কর্মী সবার দৃষ্টি এখন এই বৈঠকের দিকে। সিনিয়র নেতারা জানান, দলের সাংগঠনিক দুর্বলতা ও করণীয় নিয়ে নেতাদের কথা শুনবেন আওয়ামী লীগ সভানেত্রী। একই সঙ্গে প্রয়োজনীয় নির্দেশনা দেবেন তিনি। 

এ ব্যাপারে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, সামনে জাতীয় নির্বাচন। তাই এই বৈঠক থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসবে। আগামী নির্বাচনের জন্য তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত নেতাকর্মীদের উজ্জীবিত করতে বিভিন্ন বার্তা দেবেন দলীয় সভানেত্রী। এ ছাড়া অপপ্রচারকারীদের জবাব দিতেও নেতাকর্মীদের করণীয় বৈঠকে ঠিক হবে বলে জানান তিনি। বলেন, সকল অপপ্রচারকারীকে দাঁত ভাঙা জবাব দিতে এবং সারা দেশের নেতাকর্মীদের সতর্ক থাকতে এই বৈঠক থেকে নির্দেশনা আসবে। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে রয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী, প্রেসিডিয়াম সদস্য, সাধারণ সম্পাদক, সম্পাদকমণ্ডলীর সদস্য, দলের কোষাধ্যক্ষ এবং ২৮ জন সদস্যসহ মোট ৮১ সদস্যবিশিষ্ট আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ। 

নেতারা জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক উত্তেজনা আস্তে আস্তে বাড়ছে। বিএনপি একদফা আন্দোলনের ঘোষণা দিয়েছে। একদফা দাবিতে তারা আগস্ট জুড়েই কিছু কিছু কর্মসূচি পালন করবে। সেপ্টেম্বরে তারা সরকারকে বড় ধরনের ধাক্কা দিতে চায়। বিষয়টি মাথায় রেখে আওয়ামী লীগ রাজপথে তাদের করণীয় ঠিক করবে। দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ রেখে সরকার পতনের আন্দোলন মোকাবিলা করবে। দলীয় নেতারা জানান, বৈঠকে আওয়ামী লীগ যে নির্বাচনমুখী রাজনীতিতেই অটল থাকতে চায় তা নিয়ে বিশেষ বার্তা দেয়া হবে। কারণ এরইমধ্যে আওয়ামী লীগ যত বিদেশি চাপ বা হস্তক্ষেপ হোক না কেন- সাংবিধানিক ধারাবাহিকতা রেখে নির্বাচনের পথে এগুনোর সিদ্ধান্ত নিয়েছে। গত ৬ই আগস্ট আওয়ামী লীগের সভাপতি কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভায় নির্বাচনের ব্যাপারে সুস্পষ্ট বার্তা দিয়েছেন। 

এরই প্রেক্ষিতে কেন্দ্রীয় কার্যনির্বাহী বৈঠকে দলীয় মনোনয়ন নিয়ে সরাসরি দিকনির্দেশনা দেয়া হবে। কারা দলীয় মনোনয়ন পেতে পারেন সে বিষয়ে বার্তা দেবেন। এরইমধ্যে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে দলকে ঐক্যবদ্ধ রাখতে অভ্যন্তরীণ কোন্দল নিরসনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে যেসব নির্বাচনী এলাকায় দলীয় কোন্দল চরমে সেসব এলাকা চিহ্নিত করে সংশ্লিষ্ট নেতাদের ঢাকায় তলব করা হবে। তার আগে সাংগঠনিকভাবে সংশ্লিষ্ট নেতাদের দলীয় প্যাডে চিঠি দেয়া হবে।  সেখানে নিজেদের মধ্যে কোন্দল নিরসনের নির্দেশনা থাকবে। 

এতে যদি কাজ না হয় তাহলে তাদেরকে ঢাকায় তলব করে কোন্দল মেটানোর উদ্যোগ নেয়া হবে। প্রয়োজনে দলীয় সভাপতি শেখ হাসিনাও হস্তক্ষেপ করবেন। 

নেতারা বলছেন, অভ্যন্তরীণ দ্বন্দ্ব-কোন্দলে নাকাল তৃণমূল আওয়ামী লীগ। আজকের কেন্দ্রীয় কার্যনির্বাহী বৈঠকে দলীয় সভাপতি এই বিষয়টি নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন বলে জানান দলটির কয়েক সিনিয়র নেতা। 

এস.এম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল