শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ইন্ক অফ ইন্ডিপেন্ডেন্স : আর্ট এবং কুইজ প্রতিযোগীতার পুরস্কার বিতরণ

বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
ইন্ক অফ ইন্ডিপেন্ডেন্স : আর্ট এবং কুইজ প্রতিযোগীতার পুরস্কার বিতরণ

নিজস্ব প্রতিবেদক:

“এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনল যারা আমরা তোমাদের ভুলব না”,  গীতিকার গোবিন্দ হালদারের কালজয়ী গানের কথা গুলো চিরগাথা রাখার জন্য এবং তরুনদের মাঝে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস ছড়িয়ে দিতে গোবাল ল’ থিংকার্স সোসাইটি পক্ষ থেকে আয়োজন করা হয় ইন্ক অফ ইন্ডিপেন্ডেন্স : আর্ট এবং কুইজ প্রতিযোগীতা। 

  ২৬ই মার্চ  রাজধানীর ধানমন্ডি এলাকায় জিয়া’স আর্ট গ্যালারিতে প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে বক্ততারা শিশুদের মাঝে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ সহ বিভিন্ন জীবনমুখি আলোচনা করেন। উদ্ভোদনী বক্তব্যে জিএলটিএসের প্রতিষ্ঠাতা ও তরুন আইনজীবী উপস্থিত সকলকে স্বাধীনতার শুভেচছা জানিয়ে অনুষ্ঠান শুভ উদ্ভোদন ঘোষনা করেন। তিনি বলেন আমরা জিএলটিএস ১০৫ টি দেশে তরুনদের নিয়ে কাজ করছি।  তরুনদের মাঝে নেতৃত্বের আন্দোলন ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই আমরা এ ধরনের অনুষ্ঠান আয়োজন করি যাতে তরুনরা আগামীর সুন্দর ভবিষ্যতের দায়িত্ব পালন করতে পারে।

অনুষ্ঠানের অতিথিদের এবং অংশ গ্রহনকারী সকল প্রতিযোগীদের শুভেচ্ছা জানিয়ে ভিডিও বার্তা প্রেরণ  করেন গ্লোবাল পার্টনার URI  মাল্টিরিজিয়নের জন্য আঞ্চলিক সমন্বয়কারী সামির ফাতমা বারুচিজা।

অনুষ্ঠানে অতিরিক্ত সচিব (আরটিডি);ড. এসকে মো. রেজাউল ইসলাম শিশু-কিশোরদের তার চোখে দেখা মুক্তিযুদ্ধের ইতিহাসের বর্ননা দেন। তিনি নতুন প্রজন্মকে মুক্তি যুদ্ধে ইতিহাস জানার আগ্রহী হওয়ার জন্য বলেন। উপস্থিতি অতিথি এবং আর্ট প্রতিযোগিতার বিচারক উন্মাদ এর সম্পাদক আহসান হাবীব বলেন শিশুদের মুক্ত চিন্তা করার জন্য তাদেরকে আর্ট শিখাটা প্রয়োজন। তিনি নতুন প্রজন্মকে কমিক্স আর্ট করার উপর তাগিদ দিয়ে বলেন তোমাদের চিন্তা শক্তি বিকাশিত করার জন্য কমিক্স আকাঁ প্রয়োজন এবং অভিভাবকদের এটি নিয়ে সচেতন হওয়া প্রয়োজন। আলোচনায় আরো বক্তব্য রাখেন জিএলটিএসের উপদেষ্টা মেন্টার ও ই-ক্যাবের ফোকাস পয়েন্ট ইস্পেশালিষ্ট ফারহা মাহমুদ ট্রিনা। তিনি বলেন, তরুনদের আর্টের প্রতিভাকে কাজে লাগিয়ে উদোক্তা হওয়া প্রয়োজন।অন্যান অতিথি মাঝে জিএলটিএসের প্রধান উপদেষ্টা ও ব্রাক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ডেভিড ডাউল্যান্ড তার ৭১ এর স্মৃতি চারণে বলেন, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে তিনি আমেরিকায় বসবাস করতেন। তিনি শিশু ছিলেন তবে মুক্তিযুদ্ধের দৃশ্য টেলিভিশনে দেখতেন এতে তিনি খুবই ব্যথিত হতেন।এছাড়া অনুষ্ঠানে অন্যান্য অতিথি জিএলটিএস এর কো-ফাউন্ডার ও জেনারেল সেক্রেটারি আহসানুল আলম ও লিডার মাহির দাইয়ান উপস্থিত ছিলেন।
আলোচনা শেষে জিএলটিএসের পক্ষ থেকে জয়ীতা বিশ্বাস ত্রয়ী ও মোনালিসা মোনা দেশত্ববোধ গান পরিবেশন করেন।

আর্ট ও কুইজ  প্রতিযোগিতায় বিচারক হিসেবে হিসেবে উপস্থিতি ছিলেন উন্মাদ এর সম্পাদক জনাব আহসান হাবীব, উন্মাদের সিনিয়র কার্টুনিস্ট আরিফ ইকবাল, আর্কিটেক্চার ও মাল্টিডিসপ্লেনারী আর্টিস্ট ভেনেসা কায়সার, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকুয়াকালচার বিভাগের চেয়ারম্যান জনাব মীর মোহাম্মদ আলী ,জিয়া’স আর্ট গ্যালারির প্রিন্সিপাল নাসিম আরা শেইক।

সাংস্কৃতিক অংশ শেষে উপস্থিত অতিথি ও বিচারকরা বিজয়ীদের মাঝে সার্টিফিকেট ও ক্রেষ্ট তুলে দেয়। পরে জিএলটিএসের সহ-প্রতিষ্ঠাতা এবং জেনারেল সেক্রেটারির জনাব আহসানুল আলম সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান সমাপ্ত ঘোষনা করেন।

অনুষ্ঠানে গ্লোবাল পার্টনার ছিলেন URI আয়োজক পার্টনার ছিল জিয়া’স আর্ট গ্যালারি ও উন্মাদ। অনুষ্ঠানটি কো-কো-অর্ডিনেট করে জিএলটিএস তরুন লিডার শামস খান, জয়িতা বিশ্বাস ত্রয়ী এবং অরুনাভা পল স্বপ্ন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল