সোমবার, ০৬ মে ২০২৪

ফরিদপুরে নানা আয়োজনে অষ্ট শহীদ ব্রহ্মচারী দিবস পালন

সোমবার, এপ্রিল ২২, ২০২৪
ফরিদপুরে নানা আয়োজনে অষ্ট শহীদ ব্রহ্মচারী দিবস পালন

এহসান রানা, ফরিদপুর প্রতিনিধি: 

ফরিদপুরে অষ্ট শহীদ ব্রহ্মচারী দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে শহরের গোয়ালচামটে অবস্থিত শ্রীধাম শ্রী অঙ্গনে  রবিবার ( ২১ শে এপ্রিল)  দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।

১৯৭১ সালের এই দিনে ফরিদপুরের  শ্রী ধাম শ্রী অঙ্গনে কীর্তনরত  অবস্থায় আট জন  নিরীহ সাধুকে ‌ পাকহানাদার বাহিনী ‌ গুলি করে নির্মমভাবে হত্যা করা হয় ‌। তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ‌ প্রতিবছর এই দিবস পালন করা হয়। 

এ বিষয়ে  শ্রীধাম শ্রী অঙ্গনের ‌ সাধারণ সম্পাদক ‌ ডক্টর শ্রীমৎ নিকুঞ্জ বন্ধু  ব্রহ্মচারী জানান,  ১৯৭১ সালে একুশে এপ্রিল ‌ পাক হানাদার বাহিনী ‌শ্রী অঙ্গনের ‌৮ জন নিরীহ  ব্রহ্মচারীকে ‌ কীর্তনরত অবস্থায় ‌ গুলি করে হত্যা করা হয়েছিল। যা ছিল অত্যন্ত অমানবিক।

তারা ‌ জয় জগত বন্ধু হরি নামে ‌ নামে ‌ কীর্তন করছিল ‌।কিন্তু পাক হানাদার বাড়ি মনে করেছিল তারা জয় বঙ্গবন্ধু নামে ‌ কীর্তন করছে। আর তাই ‌ তাদের নির্বিচারে ‌ গুলি করে হত্যা করা হয়।

তিনি আরো জানান, তাদের স্মরণে ‌ প্রতিবছরের মত ‌ এ বছরও ‌ এ অনুষ্ঠানের ‌ আয়োজন করা হয়েছে। ‌ এ উপলক্ষে ‌  বিশেষ প্রার্থনা মহাপ্রভুর ভোগরাগ প্রসাদ বিতরণ ‌বিতরণ এবং ‌ আলোচনা সভার অনুষ্ঠান আয়োজন করা হয়েছে ‌। তিনি ‌ এই দিনটিকে ‌ বিশ্ব ধর্মীয় দিবস ঘোষণা করার জন্য ‌ সরকারের নিকট দাবি জানান। 

এর আগে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়  এবং পরে তাদের স্মরণে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। ‌এ সময় উপস্থিত ছিলেন ‌ শ্রী অঙ্গনের সহ সম্পাদক শ্রীমৎ পরাশর বন্ধু ব্রহ্মচারী  সহ অন্যান্য ব্যক্তিবর্গরা।

এছাড়া শহীদদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ করেন জাসদ বাংলাদেশ ও বিপ্লবী কর্নেল তাহের মঞ্চ নামে ‌ দুটো সংগঠন। এর সংগঠন দুটির  সভাপতিত্বে করেন বাংলাদেশ জাসদ এবং বিপ্লবী কর্নেল তাহের মঞ্চের সভাপতি আশরাফ উদ্দিন তারা, এ সময় উপস্থিত ছিলেন ‌‌ সংগঠনের সাধারণ সম্পাদক নুর ইয়াহিয়া মিলন, শংকর সরকার, স্বপন চৌধুরী স্মৃতি ভূষণ বৈদ্য, সঞ্জীব কুমার দাস।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল