শুক্রবার, ০৩ মে ২০২৪

দিনাজপুর জেলা কারাগারে স্বাধীনতার পর এই প্রথম মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীর ফাঁসি

বৃহস্পতিবার, জুন ১০, ২০২১
দিনাজপুর জেলা কারাগারে স্বাধীনতার পর এই প্রথম মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীর ফাঁসি

 মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি: স্বাধীনতার পর এই প্রথম দিনাজপুর জেলা কারাগারে আব্দুল হক (৫২) নামে এক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামীর ফাঁসি হয়েছে। বুধবার (৯ জুন) দিবাগত রাত ১২ টা ১ মিনিটে তার ফাঁসি কার্যকর করা হয়। 

মৃত্যুদন্ডপ্রাপ্ত কার্যকর হওয়া আসামী আব্দুল হক রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার ভক্তিপুর চৌধুরীপাড়া গ্রামের মৃত আছির উদ্দিন’র ছেলে। ২০০২ সালের ২৮ আগষ্ট থেকে তিনি কারাগারে বন্দি ছিলেন।

ফাঁসি কার্যকরের সময় দিনাজপুর জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক খালিদ মোহাম্মদ জাকি, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম. পিপিএম (বার), সিভিল সার্জন মোঃ আব্দুল কুদ্দুছ, জেল সুপার মোকাম্মেল হকসহ জেলা কারাগারের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তা উপস্তিত ছিলেন।

মামলা সূত্রে জানা গেছে, আসামী আব্দুল হকের একই এলাকার বেলী আক্তার’র (২৫) সাথে বিয়ে হয়। বিয়ের পর যৌতুকের জন্য আসামী আব্দুল হক স্ত্রীকে নির্যাতন করতো। নির্যাতনের এক পর্যায়ে স্ত্রী বেলী আক্তারকে হত্যা করে। হত্যার পর ০৯-০২-২০০২ ইং তারিখে এ ব্যাপারে তার শাশুড়ি বাদী হয়ে মিঠাপুকুর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলা নম্বর-১৫। জিআর নং-৮৬/২০০২, নারী ও শিশু মামলা নং-৩৩৭/২০০২, ধারা ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১১ (ক)। 

গত ২০০৭ সালের ৩ মে রংপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিজ্ঞ বিচারক মামলার শুনানী শেষে আসামী আব্দুল হককে মৃত্যুদন্ডাদেশ প্রদান করেন। পরে আব্দুল হকের পরিবার হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আপিল করলেও সেখানে সাজা বহাল থাকে। সর্বশেষ আব্দুল হক রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন করেন। গত বছরের ১৮ মে মামলাটির যাবতীয় বিষয় বিবেচনায় রাষ্ট্রপতি প্রাণভিক্ষার আবেদন না মঞ্জুর করলে ফাঁসি কার্যকরের উদ্যোগ নেয় কারা কর্তৃপক্ষ। সে হিসেবেই রাজশাহী থেকে আসা ওহিদুল ইসলাম নামে একজন জল্লাদের মাধ্যমে ৯ জুন দিবাগত
রাতে আব্দুল হকের ফাঁসি কার্যকর হয়। 

দীর্ঘ ১৪ বছর ৬ মাস ১ দিন কারাবাস শেষে ৯ জুন দিবাগত রাত ১২ টা ১ মিনিটে আসামী আব্দুল হকের ফাঁসি কার্যকর করা হয়। আব্দুল হকের লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

এর আগে বুধবার বিকেলে আব্দুল হকের পরিবারের ১৫ জন সদস্যের একটি দল তার সাথে শেষ সাক্ষাত করেন এবং খাবার খাইয়ে ঘণ্টাখানেক অবস্থান করে চলে যান। পরে রাতে তার ফাঁসি কার্যকর হয়।

দিনাজপুর জেলা কারাগার সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর এই প্রথমবারের মত দিনাজপুর জেলা কারাগারে মৃত্যুদন্ডপ্রাপ্ত কোন আসামীর ফাঁসি কার্যকর করা হলো।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল