শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

জেনে নিন সাদা পেঁয়াজ খাওয়ার উপকারিতা

সোমবার, নভেম্বর ১, ২০২১
জেনে নিন সাদা পেঁয়াজ খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: বাজারে নানা রঙের পেঁয়াজ পাওয়া যায়। লাল-হলুদ এমনকি সাদা রঙের পেঁয়াজও দেখা যায়। পেঁয়াজ শুধু খাবারের স্বাদই বাড়ায় না, বরং এটা খেলে আপনাকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করবে। লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, কাঁচা বা রান্না করা সাদা পেঁয়াজ স্বাস্থ্যের জন্য খুবই ভালো।  

ডায়াবেটিস
সাদা পেঁয়াজে থাকে ক্রোমিয়াম এবং সালফার, যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত পরিমিত মাত্রায় সাদা পেঁয়াজ খাওয়া ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে অত্যন্ত উপকারী। পেঁয়াজে থাকা বিভিন্ন যৌগ, যেমন কোয়ার্সেটিন এবং সালফারে অ্যান্টিডায়াবেটিক প্রভাব বিদ্যমান।

হার্ট
সাদা পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বিদ্যমান। এটি ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে। ফলে হার্টের স্বাস্থ্য উন্নত হয়। এছাড়া সাদা পেঁয়াজের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, উচ্চ রক্তচাপ কমাতে এবং রক্ত জমাট বাঁধা থেকে রক্ষা করতে সহায়তা করে।

হজমে সহায়তা করে
সাদা পেঁয়াজ ফাইবার এবং প্রিবায়োটিকের ভালো উৎস। এটি অন্ত্রের স্বাস্থ্য উন্নত করতে সহায়ক। পেঁয়াজ প্রিবায়োটিক ইনুলিন এবং ফ্রাকটুলিগোসাচারিডস সমৃদ্ধ। ফলে এর নিয়মিত সেবন অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়তেও সহায়তা করে।

হাড় ভালো রাখে
সাদা পেঁয়াজের অন্যতম স্বাস্থ্য উপকারিতা হলো, এটি বয়স্ক নারীদের হাড়ের ঘনত্ব উন্নত করতে পারে। তাছাড়া সাদা পেঁয়াজের সেবন অক্সিডেটিভ স্ট্রেস কমায়, অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়ায়, হাড়ের ক্ষয় কমাতে পারে। ফলে অস্টিওপোরোসিস প্রতিরোধ হয় এবং হাড়ের ঘনত্ব বাড়ে।

ক্যানসার থেকে সুরক্ষা
বিশেষজ্ঞরা বলছেন, সাদা পেঁয়াজে সালফার যৌগ এবং ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ক্যানসার বিরোধী বৈশিষ্ট্যের অধিকারী বলে প্রমাণিত। পেঁয়াজে থাকা ফিসেটিন এবং কোয়ার্সেটিন, ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট টিউমারের বৃদ্ধি প্রতিরোধ করতে পারে।  

রক্ত প্রবাহ কমাতে সহায়তা
রক্ত পাতলা রাখতে অত্যন্ত বেশ সহায়ক এই সাদা পেঁয়াজ। এতে ফ্ল্যাভোনয়েড এবং সালফারের মতো উপাদান বর্তমান, যা রক্ত পাতলা রাখতে সহায়ক। ব্লাড থিনিং এজেন্ট, শিরা এবং ধমনী দিয়ে মসৃণভাবে রক্ত প্রবাহ কমাতে সহায়তা করে।

ইমিউনিটি শক্তিশালী করে 
সাদা পেঁয়াজে উপস্থিত সেলেনিয়াম রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সহায়তা করে। তাছাড়া সেলেনিয়াম ভাইরাল এবং অ্যালার্জির সমস্যা প্রতিরোধ করতে বিশেষ ভূমিকা পালন করে।  

চুলের জন্য উপকারী
সাদা পেঁয়াজের রস, চুল পড়া কমানোর পাশাপাশি, খুশকির সমস্যা এবং অকালে চুল পেকে যাওয়া রোধ করতে সহায়তা করে। চুল উজ্জ্বল করে তোলে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল